🚩🚩🚩🙇🙇🙇 রাধে রাধে 🙇🙇🙇🚩🚩🚩

৭১. খন্ডিতা (ধীরা) 🌷 শ্রীকৃষ্ণ লীলা ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📝 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2022/07/pdf-httpsdrive_17.html


  ✧═══════════•❁❀❁•═══════════✧
    ꧁ ৭১.🌻শ্রীকৃষ্ণ লীলা 🌻 খন্ডিতা (ধীরা) 🌻
       এই লিংকে 👇👇👇🙏👇👇👇 ক্লিক করুন 
          ꧁ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ꧂
  ✧═══════════•❁❀❁•═══════════✧
 ✧═══════════•❁❀❁•═══════════✧
           ꧁ 👇শ্রীকৃষ্ণ লীলা 🙏 সূচীপত্র👇 ꧂
 ✧═══════════•❁❀❁•═══════════✧ 
🌴🌴🌴🌴🌴🌴🌴🌴🌴🌴🌴🌴🌴🌴
*🌻খন্ডিতা (ধীরা)🌻*
*🌺গৌরচন্দ্রিকা🌺*
*নিশি অবশেষে, জাগি শচীনন্দন,*
       *বৈঠল মন্দির মাহ।*
*অরুণিত লোচন,বচন না কহত,*
      *ক্ষণে ক্ষণে চমকিত দেহ।।*
*সহচর গণ সব,নিরখিয়া চমকিত,*
      *ভাব কিছুই বুঝই না পার।*
*আপন চরণ, আপে পহুঁ সাধই,*
      *নয়নে গলয়ে জলধার।।*
*ক্ষণহি নিজ তনু,বসনে বেয়াপিত,*
      *বৈঠত আনন ফেরি।*
*কহত মনোহর, সমুঝিয়া অন্তর,*
       *কবহুঁ শ‍্যামর কভু গোরি।।*

*🌻শ্রীমন্মহাপ্রভু সর্বদা বিরহিনী রাধারাণীর ভাবে বিভোর,গম্ভীরা কক্ষেের মধ্যে শয়ন করে মহাপ্রভুর মন সর্বদা বিরহ তাপে জর্জরিত।কেবল হাহাকার"কাঁহা কৃষ্ণ"তুমি গেলি কতি।* *চক্ষে একবিন্দু নিদ্রা নাই।কৃষ্ণ বিরহে ব‍্যাকুল হয়ে গম্ভীরাকক্ষের ভিতরে মুখ ঘষতে থাকেন।মুখ,নাক,গাল ক্ষতবিক্ষত হয়ে যায়।* *রক্তধারা বহে যায়,কি যে ঘটছে নিজে জানেন না।* *যখন গোঁ গোঁ শব্দ করেন তখন স্বরূপ দামোদর গোস্বামী দীপ জ্বালিয়ে ঘরে এসে দেখেন,শ্রীবদনের কি মর্মান্তিক দৃশ্য।* *তখন অনেক সান্ত্বনা দিয়ে মহাপ্রভুকে শয়ান করান।স্বরূপ দামোদর জিজ্ঞাসা করেন,"তোমার মুখের অবস্থা কি ভাবে এমন হল?*
*মহাপ্রভু বলেন,"আমি উদ্বেগে ঘরে থাকতে পারি না।দুয়ার খুঁজে পাই না,খুঁজতে খুঁজতে মুখ দেয়ালে চারিদিকে লাগে,তাই বোধহয় এমন অবস্থা।* *যখন গম্ভীরা কক্ষে রাধাভাবে ভাবিতা হয়ে থাকেন,তখন ব্রজের সেই খন্ডিতা মানের বিরহের ভাবে ভাবিতা হয়ে সেই প্রাণ বল্লভের সঙ্কেতের কথা মনে করে বাসকসজ্জা রচনা করেছিলেন, প্রাণবল্লভের সেবা করবেন বলে,কিন্তু তিনি এলেন না,* *সারানিশি জেগে কাটালেন, নয়ন লাল হয়ে গেছে,মাঝে মাঝে চমকে উঠছেন,কেন?এইবুঝি প্রাণবল্লভ এলেন বলিয়া।* *কোন সময়ে দেখা গেল নিজের চরণ ধরে নিজেই কাঁদছেন,কি বলছেন অনেক সময় বুঝাও যাচ্ছে না।*
*🌻🌻জয় নিতাই🌻🌻*


*🌺ব্রজ লীলা "খন্ডিতা ধীরা"🌺*
*যে নায়িকা অপরাধী কান্তের প্রতি সোপহাস(উপহাসের সঙ্গে )বক্রোক্তি (কুটিল,বা বাঁকা কথা)প্রয়োগ করেন তাকেই ধীরা নায়িকা বলেন।*
""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
    *🌻বিভাষ=রাগ, দশকুশি🌻*
*মধু ঋতু যামিনী,উজাগরি নাগরি,*
       *নাগর মিলনক আশে।*
*সো সব আনত,আনমত হোয়ত,*
       *ভৈগেল তবহিঁ নৈরাশে।।*
      *অপরূপ প্রেম কী রীত।*
*নিজ মন্দিরে ধনি,গমন কয়ল পুনঃ,*
       *নাহ পন্থে উপনীত।।ধ্রু।।*
*হেরল নাহ, বদন যব সুবদনী,*
       *নাগর সচকিত ভেল।*
*ধনি কহে শুনবর,নাগর শেখর,*
       *আজু রজনী কাঁহা গেল।।*
*সুন্দর সিন্দুর ,বিন্দু ভালোপরি,*
       *কিয়ে ভেল অপরূপ শোভা।*
*অধর সুরঙ্গ ,রঙ্গ অব হেরিয়ে,*
       *তছুপর মৃগমদ আভা।।*
*উরে যাবক হেরি,দুঃখিত হৃদয়ে মরি,*
      *কোন রমণী অছু কেল।*
*এ রাধা মোহন, দাস কিয়ে বোলব,*
      *পিরীতি দ্বন্দ্ব অব ভেল।।*
*🌺🌺🌺🌺🌺🌺🌺🌺🌺🌺🌺🌺🌺
*🌻মধু ঋতু যামিনী, চৈত্রমাস বসন্তকালের রাত্রি,আজ প্রেমময়ী রাধারাণী প্রাণবল্লভের সঙ্কেত ধ্বনি পেয়ে বাসকসজ্জা রচনা করে বল্লভের সঙ্গে মিলনের আশায় সুন্দর ভাবে শয‍্যা রচনা করে বল্লভের সেবা করবেন বলিয়া কতই না আনন্দে বসে ছিলেন,কিন্তু সেই আশা পূর্ণ হল না।* *চৈত্রমাসের বসন্তকালের রাত্রে,সারা রাত্রি,"উজাগরি নাগরি" রাধারাণী জাগরণ করে আছেন,কেন? "নাগর মিলনক আশে" প্রাণবল্লভের সঙ্গে মিলন হবে কত আনন্দ হবে এবং প্রাণভরে বল্লভের সেবা করবেন।* *"সো সব আনত,আনমত হোয়ত,ভৈগেল তবহিঁ নৈরাশে" তাঁর আশায় বসে থেকে থেকে সব কিছু বিফলে গেল,তিনি এলেন না।* *ওহ্! প্রেমের যে এই রীতি ভাবতেও খুব কষ্ট হয়।* *সারানিশি অপেক্ষা করে যখন বল্লভ এলেন না,নিজ গৃহে যাবার জন্য প্রস্তুতি,এমন সময়ে (নাহ) নাথ বা বল্লভ সেই কুঞ্জে এসে উপস্থিত হলেন।* *রাধারাণী বল্লভকে দেখলেন, কিন্তু নাগর বা কৃষ্ণ রাধাকে দেখে কেমন ভাবে যেন চমকে উঠলেন,(চমক ভাব টি কেমন? না,ভয়ে ভীত হবার মত)*
*তখন ধীরা নায়িকা রাধারাণী বললেন,কি গো?তুমি রাত্রে আসবে বলেছিলে,গতরজনীতে কোথায় ছিলে যে এলে না?* *এ কি!অসম্ভব চিহ্ন দর্শন করছি!তোমার কপালে সিন্দুরের বিন্দু, চন্দন বিন্দু কোথায় গেল?* *আহা-হা চন্দন বিন্দুর পরিবর্তে সিন্দুরের বিন্দুর কি অপরূপ শোভা দেখাচ্ছে!* *রাধারাণী মুখে কথা বলছেন বটে, কিন্তু তাঁর হৃদয় দুঃখে ফেটে যাচ্ছে। ভালবাসার মানুষকে যদি কেউ বিকৃতি ভাবে সাজায় কার ভাল লাগে বলুন তো?* *হঠাৎ উরে,বক্ষের দিকে নজর গেল,তখনই রাধারাণী দুঃখে ভেঙ্গে পড়লেন,বললেন,ওগো বল্লভ!তোমার বক্ষে আলতা! তোমার কোন ভালবাসার রমণী তোমায় এমনভাবে সাজিয়েছে!যাবক বা আলতা তো চরণে পড়ে, তোমার বক্ষে দিয়াছে?* *যাও যে রমণী তোমায় এমনভাবে সাজিয়েছে তার কাছে যাও, নিশ্চয়ই সে আমার থেকে অনেক ভাল সেবা জানে।*

 বামা এক গোপীগণ দক্ষিণা একগণ।
নানাভাবে করায় কৃষ্ণে রস আস্বাদন।।
গোপীগণ মধ‍্যে শ্রেষ্ঠা রাধাঠাকুরাণী।
নির্মল উজ্জ্বল রস প্রেমরত্ন- খনি।।
** যে নায়িকা সদা সর্বদা মানগ্রহোৎসুকা,
মান লাঘবে ক্রুদ্ধা, নায়কের অবশীভূতা, কবি তাঁর
নাম দিয়েছেন বামা।
** যে নায়িকা মান গ্রহণে অসহা এবং নায়কের
অনুনয়ে প্রসন্না হয়, সেই নায়িকার নাম দক্ষিণা।সাধনভক্তি= সাধনভক্তি দুইপ্রকার রতি ও ভাব।
ইন্দ্রিয় দ্বারা যে ভক্তি সাধিত হয় তাহাকে রতি-
ভক্তি বলা হয় এবং যাহা ভাব রূপ ভক্তি দ্বারা সাধিত হয় তাহাকে সাধন ভক্তি বলা হয়।
(খ) যাহা হইতে শ্রীকৃষ্ণে অত্যন্ত মমতা জন্মায়,
গাঢ়তা প্রাপ্ত সেই রতিভাবের নাম প্রেম।গাঢ়তা প্রাপ্ত প্রেমের নাম স্নেহ। উৎকৃষ্টপ্রাপ্ত গাঢ়তর স্নেহ যখন বাহিরে কৌটিল‍্য আশ্রয় করে তখন তার নাম হয় মান। প্রিয়ের সাথে নিজের অভেদসূচক গাঢ়তাপ্রাপ্ত মানকে বিস্রম্ভ বলে, এক বিস্রম্ভ গাঢ়তাপন্ন হয়ে প্রণয় হয়। যে গাঢ়তাসম্পন্ন প্রণয়ের অবদানে কৃষ্ণ সঙ্গে অধিকতর দুঃখও সুখরূপে অনুভূত হয়, তাহা রাগ।যে রাগ নিত‍্য নব নব রূপে সর্বদা অনুভূত প্রিয়কে নিত‍্য নব নবরূপে বোধিত করায়, তাহা-ই অনুরাগ।নদীর জোয়ারের জলের মত হৃদয়ে ক্রমশঃ বর্ধনশীল বা গাঢ়তাপন্ন অনুরাগের পরম অবস্থার নাম ভাব। ভাবের চরমতম রূপ বা প্রেমেরপূর্ণতম বিকাশাবস্থার নাম মহাভাব।
(গ) ইক্ষুবীজ হইতে ইক্ষুদন্ড, তাহা হইতে রস, রস হইতে গুড়, গুড় হইতে খন্ডসার, খন্ডসার হইতে শর্করা (চিনি), শর্করা হইতে সিতা (সাদাচিনি) সিতা হইতে মিশ্রি, মিশ্রি হইতে ওলা, (উত্তমমিশ্রি) হয়, সেইরকম রতি হইতে প্রেম, প্রেম হইতে স্নেহ,  স্নেহ হইতে মান, মান হইতেপ্রণয়, প্রণয় হইতে রাগ,.রাগ থেকে অনুরাগ, অনুরাগ হইতে ভাব, ভাব হইতে মহাভাব উৎপন্ন হয়।
স্থায়ীভাব= বিরূদ্ধ ( ক্রোধ ইত‍্যাদি) এবং অবিরুদ্ধ
(হাস‍্য ইত‍্যাদি) সব ভাবকে বশীভূতকারী যে মহাভাব, তাহা-ই স্থায়ীভাব। যে ভাবটি যে ভাবের মধ্যে নিত‍্যই বিরাজিত থাকে সেইটি সেই ভাবের স্থায়ীভাব। যেমন বীররসের স্থায়ীভাব উৎসাহ। এখানে ভক্তিরসের স্থায়ীভাব শ্রীকৃষ্ণবিষয়িনী রতি। বিভাব= উদ্দীপনা। অনুভাব=চিত্তের একাগ্রতা।

সাত্ত্বিক ভাব আট প্রকার= স্তম্ভ, ঘর্ম, স্বর-ভেদ,
রোমাঞ্চ, কম্প, বর্ণবিকৃতি, অশ্রু, প্রলয়।
* যে সব ভাবে বিশেষভাবে পানে স্থায়ীভাবের পানে সঞ্চরণ করে সেগুলি ব‍্যাভিচারী ভাব বা সঞ্চারী ভাব।যেমন-- বিষাদ, দৈন‍্য, গ্লানি, মদ, গর্ব, শঙ্কা, আবেগ ইত‍্যাদি।

 *🍀শ্রীমতী রাধারাণী অপরাধী নাগরকে বিদ্রুপের সহিত কিছু কথা বলতে লাগলেন।🍀*
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
*আহা আহা বন্ধু তোমার শুকায়েছে মুখ।*
*কে সাজাল হেন সাজ হেরি বাসি দুখ।।*
*কপালে কঙ্কণ দাগ আহা মরি মরি।*
*কে করিল হেন কাজ কেমন গোঙারি।।*
*দারুণ নখের ঘা হিয়ায় বিরাজে।*
*রক্তোৎপল ভাসে যেন নীল সরঃ মাঝে।।*
*কেমন পাষাণী যার দেখি হেন রীত।*
*কে কোথা শিখাল তারে এহেন পিরীত।।*
*ছল ছল আঁখি দেখি মনে ব‍্যথা পাই।*
*কাছে বৈস আঁচলেতে মুখানি মোছাই।।*
*বড় কষ্ট পাইয়াছ রজনী জাগিয়া*
*চন্ডীদাস কহে শোও হিয়ায় আসিয়া।।*
*🌲রাধারাণীর মনে চরম ব‍্যথা,তবুও সেই ব‍্যথাকে অন্তরে চেপে রেখে,উপহাসের সঙ্গে বলছেন,আহা আহা বন্ধু!তোমার চাঁদপনা মুখ খানি শুকিয়ে আমচুনো হয়ে গেছে গো।* *বন্ধু,ও বন্ধু!বলত?তোমাকে এই সাজে কে সাজাল?সত‍্য কথা বলতে,আমি ভীষণ ভীষণ দুঃখ পেয়েছি,এর পূর্বে তোমায় এমন সাজে কোনদিনই দেখি নাই তাই।* *ওহ্, তোমার কপালে কঙ্কণের দাগ কোথা হতে এলো বলবে? কে করল এমন কাজ? কোন গোঙারি? গোঙারি=অবিবেচনাপূর্ণ নারী,* *আবার দেখছি,ও ও ওহ্, তোমার হিয়ায় কে এমনভাবে নখের আঁচর দিল?দেখে আমার হিয়া চূর্ণবিচূর্ণ হয়ে যাচ্ছে!* *(গোবিন্দের অঙ্গখানি যেন একটি নীল সরোবর,সেই নীল সরোবরে রক্তোৎপল মানে রুধীর ধারা দেখা যাচ্ছে।)* *শ্রীমতী ধীরা নায়িকা পুনঃ বলছেন,বলত!কোন পাষাণী,যার হৃদয়ে বিন্দুমাত্র মায়াদয়াহীন কে,কে সেই পাষাণী তোমার এমন দশা করেছে?* *সেই পাষাণীর শিক্ষা গুরুই বা কে,যে এমনভাবে সাজাতে শিখায়েছে?*
*কি বল,তোমার নয়ন ছলছল কেন? তোমার ছলছল নয়ন দেখে আমার মনে বড়ই ব‍্যথা লাগছে। এসো, কাছে এসো,আমার অঞ্চল দিয়ে তোমার রাঙ্গানো মুখখানি মুছিয়ে দেয়।* *পদকর্তা চন্ডীদাস বলছেন,ওগো বন্ধু,রাত্রি জেগে বড়ই কষ্ট পেয়েছ,এসো আমার হিয়ার উপরে শয়ন কর।*


 *🌺ভয়ে ভীত হয়ে কৃষ্ণ বলছেন🌺*
*কহয়ে নাগর রাইক আগে।*
*মিছা পরিবাদ কাঁহাকে লাগে।।*
*অধিক রজনী হইল যবে।*
*নিকুঞ্জ মাঝারে আইলু তবে।।*
*না দেখি তোমারে বাঢ়িল নিশা।*
*কাননে ভ্রমিনু না পাই দিশা।।*
*আসিয়া দাঁড়ালেম মাধবী তলায়।*
*শরীর দহিল মদন জ্বালায়।।*
*তাহাতে উঠিল শীতল বায়।*
*ঘুমিয়ে পড়িয়া রহিনু তায়।।*
*বিহানে উঠিয়া ভাবিনু মনে।*
*কি কথা কহিব রাইক স্থানে।।*
*এসব ভাবনা ভাবিলাম বসি।*
*এখনে সে সব ঘটিল আসি।।*
*মনোহর কহে সকলি জানি।*
*কুঞ্জ শয়নের আছে নিশানি।।*
"""""""""""""""""""""""""""""""""""""""'''''''''''''
*পুনঃ চতুরের শিরোমণি কৃষ্ণ বলতে লাগলেন*
🌺🌲🌼🍀🌻🌹🌴🍁🌳
*শুন শুন সুনয়নী আমার যে রীত।*
*কহিলে প্রতীত নহে জগতে বিদিত।।*
*তুমি না মানিবে তাহা আমি ভাল জানি।*
*এতেকে না কহ ধনি অসঙ্গত বাণী।।*
*সঙ্গতি হইলে ভাল শুনি পাই সুখ।*
*অসঙ্গত হইলে পাইয়ে বড় দুখ।।*
*মিছা কথায় যত পাপ জানহ আপনি।*
*জানিয়া না মানে যেই সেই ত পাপিনী।।*
*পরে পরিবাদ দিলে ধরমে স'বে কেনে।*
*তাহার এ মত বাদ হইবে তখনে।।*
*চন্ডীদাস বলে যেবা মিছা কথা কবে।*
*সেই সে ঠেকিবে পাপে তোমার কি যাবে।।*
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
*🌻চতুরের শিরোমণি কৃষ্ণের কথা শ্রবণ করে ধীরা নায়িকা রাইধনি বলছেন🌻*
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
*ভাল ভাল ভাল,কালিয়া নাগর,*
       *শুনালে ধরম কথা।*
*পরের রমণী, মজালে যখন,*
      *ধরম আছিল কোথা।।*
*চোরের মুখেতে , ধরম কাহিনী,*
     *শুনিয়া পাই যে হাসি।*
*পাপ পূণ‍্য জ্ঞান, তোমার যতেক,*
     *জানয়ে বরজবাসী।।*
*চলিবার তরে , দেও উপদেশ,*
     *পাতর চাপিয়া পিঠে।*
*বুকেতে মারিয়া, চাকুর ঘা,*
     *তাহাতে নুনের ছিটে।।*
*আর না দেখিব ও কাল মুখ,*
     *এথায় রহিলে কেনে।*
*যাও চলি যথা, মনের মানুষ,*
     *যেখানে মন যে টানে।।*
*কেন দাঁড়াইয়া , পাপিনীর কাছে,*
     *পাপেতে ডুবিবা পাছে।*
*কহে চন্ডীদাস,যাও চলি যেথা,*
     *ধরমের থলি আছে।।*
*🌻খন্ডিতা ধীরা এখানেই রহিল🌻*
পরিপূর্ণ (খন্ডিতা ধীরা)       
 ✧═══════════•❁❀❁•═══════════✧      
👇👇👇এই লিখনী 📚 PDF 📚 ক্লিক করুন 👇👇👇
     
 ✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️
নিবাস- বাঁশবাড়ী, কীর্তন মন্দিরের পাশে, পোঃ- বাঁশবাড়ী, থানা- ইংরেজ বাজার, জেলা- মালদহ, পশ্চিমবঙ্গ, পিন কোড- ৭৩২১০১।
 ✧═══════════•❁❀❁•═══════════✧
🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏
আমায় দেওয়া ওনার এই অমূল্য লিখনী সেবা, তা সকলের মধ্যে প্রকাশ করলাম। ওনার এই অমূল্য দান সমগ্র বৈষ্ণব সমাজ অনন্তকাল মনে রাখিবে।
🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏
  ✧═══════════•❁❀❁•═══════════✧
    *••••┉━❀꧁ 🙏 রাধে রাধে 🙏 ꧂❀━┅••••* 
                   শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ
              হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।।
  *••••┉━❀꧁ 🙏 জয় জগন্নাথ 🙏 ꧂❀━┅••••*
              হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
              হরে রাম হরে রাম রাম রাম হরে হরে॥
  *••••┉━❀꧁ 🙏 জয় রাধাকান্ত 🙏 ꧂ ❀━┅••••*
   💮❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀💮
   💮❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀💮
✧═══════════•❁❀❁•═══════════✧





শেষ ৩০ দিনের পোস্টের মধ্যে সর্বাধিক Viewer নিম্নে :-

শ্রীকৃষ্ণ লীলা 🙏 সূচীপত্র ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_74.html

শিবরাত্রি ব্রতকথা 🙏 ১০৮ নাম 🙏 মন্ত্র সমূহ 🙏 শিবরাত্রি ব্রত কি ভাবে পৃথিবীতে প্রচলিত হল❓শিবরাত্রি ব্রত পালনে কি ফল লাভ হয় ❓শিবরাত্রি ব্রত পালন কি সকলেই করতে পারেন ❓🙏 সকল ভক্ত 👣 চরণে 👣 অসংখ্যকোটি 🙏 প্রণাম 🙏শ্রী মৃন্ময় নন্দী 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/02/shib.html

ভগবান শ্রীকৃষ্ণের নৌকা গঠন তত্ব ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 https://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_22.html

🙇 রাধে রাধে 🙇 শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ 👏 হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।। 🙇 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2024/09/today.html

শ্রীঅম্বরীষ মহারাজের ছোট রানী 🙏 চারিযুগের ভক্তগাঁথা ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/12/blog-post_97.html

মনোশিক্ষা 🙏 দ্বিতীয় ভাগ 🙏 শ্রীযুক্ত প্রেমানন্দ দাস ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/jaydeb_14.html

বকরূপী ধর্ম যুধিষ্ঠিরকে চারটি প্রশ্ন করেছিলেন সেই প্রশ্নই বা কি? ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/05/blog-post_98.html

শ্রীগৌরাঙ্গ মহাপ্রভু 🥀 সংক্ষিপ্ত কথন 🙏 প্রথম ভাগ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/01/mohaprobhu-joydeb-dawn.html

*নিগমকল্পতরোর্গলিতং ফলং শুকমুখাদকমৃতদ্রবসংযুতম্।**পিবত ভাগবতং রসমালয়ং মুহুরহো রসিকা ভূবি ভাবুকাঃ।।*✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/09/blog-post_89.html

শ্রীআমলকী একাদশী ব্রতের মাহাত্ম‍্য কি ❓ ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/ekadoshi.html