🚩🚩🚩🙇🙇🙇 রাধে রাধে 🙇🙇🙇🚩🚩🚩

গৌরাঙ্গ' বলিতে হবে পুলক শরীর 'হরি হরি'বলিতে নয়নে বহে নীর ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ -> http://mrinmoynandy.blogspot.com/2022/08/home-page-pdf-httpsmrinmoynandy.html

  ✧═══════════•❁❀❁•═══════════✧
        ꧁ *'গৌরাঙ্গ' বলিতে হবে পুলক শরীর* 
         ꧁ *'হরি হরি'বলিতে নয়নে বহে নীর*  ꧂
       এই লিংকে 👇👇👇🙏👇👇👇 ক্লিক করুন 
            ꧁ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ꧂
  ✧═══════════•❁❀❁•═══════════✧
  ✧═══════════•❁❀❁•═══════════✧
  ꧁ টিকা বা অন্যান্য ধর্মীয় লিখনী 🙏 সূচীপত্র 
       এই লিংকে 👇👇👇🙏👇👇👇 ক্লিক করুন 
          ꧁ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ꧂
  ✧═══════════•❁❀❁•═══════════✧
🙏🔥🔥🔥🔥🔥🔥🔥🔥🔥🔥🙏
*'গৌরাঙ্গ' বলিতে হবে পুলক শরীর* 
*'হরি হরি'বলিতে নয়নে বহে নীর*  
*আর কবে নিতাইচাঁদ করুণা করিবে।*
*সংসার বাসনা মোর কবে তুচ্ছ হবে।।*
*বিষয় ছাড়িয়া কবে শুদ্ধ হবে মন*।
*কবে হাম হেরব শ্রীবৃন্দাবন।।*
*রূপ-রঘুনাথ বলি হইবে আকূতি।*
*কবে হাম বুঝব সে যুগল পিরীতি।।*
*রূপ-রঘুনাথ-পদে রহু মোর আশ*।
*প্রার্থনা করয়ে সদা নরোত্তম দাস*।।
🙏🔥🔥🔥🔥🔥🔥🔥🔥🔥🔥🙏
*🌻শ্রীনরোত্তম ঠাকুর মহাশয়ের প্রেমভক্তিচন্দ্রিকার মতো ""প্রার্থনা"" ও বৈষ্ণবজগতে তাঁর এক অতুলনীয় অবদান।তাঁর অতি সরল প্রাঞ্জল এবং প্রাণের আবেগময়ী প্রার্থনায় যে অসাধারণ সাধন সম্পদ্ বা ভাবোচ্ছাস নিহিত আছে,তা ভক্তিজগতে মৃতসঞ্জীবনীসুধার মতো ত্রিতাপদগ্ধ মুমূর্ষ(মৃতমুখী)কলিজীবের যুগলভজনরূপ জীবনদায়ী এবং পরম আস্বাদ‍্য।*
*🌻"প্রার্থনা" শব্দের আভিধানিক অর্থ "যাচ্ঞা" বা "চাওয়া"।শুদ্ধ ভক্তগণের অভীষ্টের কাছে নিজেদের প্রার্থনার কিছুই থাকে না।ঐহিকের (ইহকালের) ঐশ্বর্য‍্য-সম্পদাদি বা পারত্রিকের(পরকালের)স্বর্গাদি,এমনকি মুক্তিলাভের প্রার্থনাও ভক্তের অন্তরে জাগলে ভক্তি আভাসিত হয়ে পড়েন ; আর প্রেমফল প্রসব করেন না।অর্থ‍্যাৎ প্রেমফল জন্মাইতে পারে না।* *নিজ সুখের জন্য কোন বাসনা শুদ্ধভক্তের অন্তরে না থাকলেও অভীষ্টের  সুখের জন্য ভজনকামনা,প্রেমকামনা বা অভীষ্টের সাক্ষাৎসেবা কামনার তরঙ্গ তাঁদের হৃদয়-নদীতে সবসময় দোলা দিতে থাকে!তাই তাঁরা অভীষ্টচরণে ঐ বিষয়ে সবসময় প্রার্থনা জ্ঞাপন করে থাকেন।ভক্তের সকাতর প্রার্থনা ভগবানের করুণার অর্গল খুলে দেয়। ভগবানের করুণাধারায় স্নান করে ভক্ত অভীষ্টলাভে ধন‍্য হয়ে থাকেন। শ্রীঠাকুর মহাশয়ের প্রার্থনা বাণী তাহারই উৎস।*
*🌻শ্রীমৎ রূপগোস্বামীপাদ তাঁর ভক্তিরসামৃতসিন্ধু গ্রন্থে শ্রীমদ্ভাগবত প্রণিহিত-(প্রাপ্তি) শ্রবণ কীর্তনাদি নববিধাভক্তির বিবৃতি প্রসঙ্গে চৌষট্টি প্রকার ভজনাঙ্গের উল্লেখ করেছেন,তাতে (প্রার্থনা) ভক্তির একটি অন‍্যতম অঙ্গ। শ্রীপাদ প্রার্থনার প্রকারভেদ নিরূপণে বলেছেন=*
*"সংপ্রার্থনাত্মিকা দৈন‍্যবোধিকা লালসাময়ী।*
*ইত‍্যাদির্বিবিধা ধীরৈঃ কৃষ্ণে বিজ্ঞপ্তিরীরিতা।।*
    *(ভক্তিরসামৃতসিন্ধু=১|২|১৫২)*
*🌻অর্থ‍্যাৎ "বিজ্ঞজন শ্রীকৃষ্ণের কাছে বিজ্ঞপ্তির সংপ্রার্থনাত্মিকা,দৈন‍্যবোধিকা এবং লালসাময়ী ইত‍্যাদি বিবিধভেদ নিরূপণ করে থাকেন"।* *এই* *প্রসঙ্গে শ্রীমৎ জীবগোস্বামীচরণ তাঁর দুর্গমসঙ্গমনী টীকায় লিখেছেন=* *"যতঃ সংপ্রার্থনা অনুৎপন্নভাবস‍্য,লালসা তু জাতভাবস‍্যেতি ভেদঃ।লালসাময়ত্বাৎ সংপ্রার্থনাপ‍্যত্র লালসেত‍্যেব হি ভণ‍্যতে,অতো লালসাময়ীয়ম্।অত্রেদৃশে সংপ্রার্থনা লালসে প্রস্তাবাদেব দর্শিতে, কিন্তু রাগানুগায়ামেব জ্ঞেয়ে"।* *তাৎপর্য‍্য এই যে,মন,বুদ্ধি প্রভৃতিকে ভগবানের চরণে নিষ্ঠাপ্রাপ্তি করাবার প্রার্থনাই "সংপ্রার্থনা",অতএব ইহা অজাতরতি সাধকের এবং অভীষ্টের সেবাদি প্রার্থনারূপ লালসা জাতরতি সাধকের সম্ভবপর হয়।* *জাতরতি সাধকের সংপ্রার্থনাগুলিও লালসাপূর্ণ বলে তাঁকেও লালসাময়ী বলতে কোন বাধা নাই। প্রসঙ্গত বৈধীভক্তির প্রকরণে সংপ্রার্থনা এবং লালসার বিবৃতি দিলেও রাগানুগা প্রকরণেই ইহার উপযুক্ত স্থল বলে জানতে হবে"।* *শ্রীঠাকুরমহাশয় প্রেমের মূরতি এবং রাগানুগাভক্তির আচার্য‍্য সুতরাং তাঁর সংপ্রার্থনা,দৈন‍্যবোধিকা প্রভৃতি বিজ্ঞপ্তি সবই প্রগাঢ় লালসাময়ী বলে জানতে হবে।* *সুতরাং এইসব প্রার্থনার অনুবাদে বা শ্রবণ-কীর্তনে সাধকের প্রাণের প্রার্থনাটি খাঁটি হবে এবং এই মহাশক্তিশালী প্রার্থনাবাণী সাধকের প্রতি ভগবানের করুণার অর্গল খুলে দিবে।* 
*(ক্রমশ)*


*শ্রীঠাকুরমহাশয় প্রার্থনা পদের আরম্ভে ভাবদশার কামনায় বললেন=* *"গৌরাঙ্গ-----ব'বে নীর,(ব'বে=বইবে বা বহিবে)*। *নাম ও নামী অভিন্নতত্ত্ব, সুতরাং নামে নামী ভগবানের পূর্ণশক্তির অভিব‍্যক্তি (প্রকাশ)রয়েছে।ব্রজেন্দনন্দন শ্রীকৃষ্ণ প্রেমময়ী রাধারাণীর ভাবকান্তি গ্রহণ করেই গৌর হয়েছেন। সুতরাং সেই প্রেমাবতারের অন্তরে যেমন সবসময় মহাভাবসিন্ধুর বিপুল আলোড়ন,তেমনি শ্রীঅঙ্গও সর্বদা অশ্রু পুলকাদি অষ্ট সাত্ত্বিক বিকারে ব‍্যাপ্ত।"গৌরাঙ্গ"শব্দের উচ্চারণের সঙ্গে সঙ্গেই সেই মহা প্রেমময় বিগ্রহের স্মৃতিতে নাম উচ্চারণকারীর দেহও পুলকিত হয়ে উঠে। ""অদ‍্যাপিহ দেখ-- চৈতন্য-নাম যেই লয়।কৃষ্ণপ্রেমে পুলকাশ্রু বিহ্বল সে হয়।।* *শ্রীঠাকুরমহাশয় দৈন‍্যবশত ভাবছেন,হায়!এমন প্রেমময় গৌরাঙ্গ নামে আমার রতি জন্মিল না। কবে আমার এমন শুভদিন হবে,যেদিন "গৌরাঙ্গ"নাম উচ্চারণে ভাবদশার উদয়ে দেহ পুলকিত হয়ে উঠবে!"গৌরাঙ্গ"নামে রতি কামনা করে "হরি"নামে বা কৃষ্ণনামে রতি কামনা করছেন, "হরি হরি বলিতে নয়নে ব'বে (বইবে বা বহিবে)নীর। "হরি" নাম উচ্চারণ করতেই স্বপ্রকাশ হরিনাম শ্রীঠাকুরমহাশয়ের প্রেমময় জিহ্বায় পুনঃপুনঃ উচ্চারিত হতে লাগল।কতবার যে জিহ্বায় হরিনাম উচ্চারিত করলেন,তা কারো ধারণা করবার সাধ‍্য নেই।কেল 'হরি হরি'এই দুইবার লিখেই তিনি সেই পুনঃপুনঃ সমুচ্চারিত অনন্ত হরি নামের ইঙ্গিত করলেন মাত্র।হায়!হরি হরি বলতে কবে আমার নয়নে অশ্রুধারা প্রবাহিত হবে।*
       *ক্রমশ*
 *🌻শ্রীঠাকুরমহাশয় গৌরাঙ্গ নামে এবং হরিনামে যে অশ্রু-পুলকাদি কামনা করলেন,তার নাম "সাত্ত্বিক" ভাব। ""কৃষ্ণসম্বন্ধিভিঃ সাক্ষাৎ কিঞ্চিদ্বা ব‍্যবধানতঃ।ভাবৈশ্চিত্তমিহাক্রান্তং সত্ত্বমিত‍্যুচ‍্যতে বুধৈঃ।সত্ত্বাদস্মাৎ সমুৎপন্না যে যে ভাবাস্তে তু সাত্ত্বিকাঃ।।(ভঃরঃসিঃ ২|৩|১-২,) অর্থ‍্যাৎ ""শ্রীকৃষ্ণ সম্বন্ধীয় দাস‍্য,সখ‍্যাদি পঞ্চবিধ মুখ‍্যরতি সাক্ষাৎ ভাবে এবং হাস, করুণাদি সপ্তগৌণরতি দ্বারা কিঞ্চিৎ ব‍্যবধানে আক্রান্ত চিত্তকে পন্ডিতগণ ""সত্ত্ব"" বলে থাকেন।* *কেবল সেই সত্ত্ব হতে সমুৎপন্ন ভাবগুলিকে ""সাত্ত্বিক""বলা হয়। অশ্রু,পুলক,কম্প,বৈবর্ণাদি অষ্ট সাত্ত্বিক ভাব।ভাব বা রতি কর্তৃক আক্রান্ত গলিত চিত্তে এই অশ্রুপুলকাদি উদিত হলেই তার আস্বাদন চমৎকারীত্ব প্রকাশ পায়,চিত্তগলনের আগে অশ্রু,পুলকাদি উদিত হলেও তাকে সাত্ত্বিকভাস বলা হয় ।ইহার কোন আস্বাদন চমৎকারিতা নাই।* *এইজন‍্য অশ্রু পুলকাদিকে ভাবোদয়ের সাধারণ লক্ষণ বলা হয়েছে।অসাধারণ লক্ষণ বা অনুভাব নয়টি যথা=*
*ক্ষান্তিরব‍্যর্থকালত্বং বিরক্তির্মানশূন‍্যতা।আশাবন্ধঃ সমুৎকন্ঠা নামগানে সদা রুচিঃ।আসক্তিস্তদগুণাখ‍্যানে প্রীতিস্তদ্বসতিস্থলে।ইত‍্যাদয়োহনুভাবাঃ স‍্যুর্জাতভাবাঙ্কুরে জনে।।(ভঃরঃসিঃ=১|৩|২৫)* 
      ক্রমশ
*ভঃরঃসিঃ ১|৩|২৫ ব‍্যাখ‍্যা, অর্থ‍্যাৎ ক্ষান্তি,(তিতিক্ষা বা ক্ষমা),অব‍্যর্থকালতা,বিরক্তি,নিরভিমানতা,আশাবন্ধ,সমুৎকন্ঠা,নামগানে সদা রুচি,ভগবানের গুণ-রূপ-অনুবাদে আসক্তি এবং বসতিস্থলে প্রীতিভাবের অঙ্কুরমাত্র যাঁদের উদিত হয়েছে,তাঁদের মধ্যে এই ভাবগুলি উদিত হয়ে থাকে।*
*🌻শ্রীমৎ জীবগোস্বামীপাদ লিখেছেন="তদেবং প্রীতের্লক্ষণং চিত্তদ্রবস্তস‍্য চ রোমহর্ষাদিকম্।কথঞ্চিজ্জাতেহপি চিত্তদ্রবে রোমহর্ষাদিকে বা ন চেদাশয়শুদ্ধিস্তদাপি ন ভক্ত‍্যেঃ সম‍্যগাবির্ভাবঃ ইতি জ্ঞাপিতম্। (প্রীতিসন্দর্ভ=৬৯ অনুচ্ছেদ),*
*অর্থ‍্যাৎ "প্রীতির লক্ষণ চিত্তদ্রবতা এবং তার লক্ষণ অশ্রু-পুলকাদি।সামান‍্য পরিমাণে চিত্ত দ্রবিত হলেও বা অশ্রুপুলকাদির উদয় হলেও যদি চিত্তশুদ্ধি বা কৃষ্ণসেবা ছাড়া অন‍্য কোনসব পরিত‍্যাগ এবং শ্রীকৃষ্ণেই প্রীতি ইচ্ছার প্রকাশ না হয়,তাহলে তাও ভক্তির সম‍্যক আবির্ভাব নয় বলেই জানতে হবে।* *এইজন‍্য ঠাকুরমহাশয় ভাবদশার প্রার্থনা করেও বললেন,""আর কবে নিতাইচাঁদ করুণা করিবে"", সংসার বাসনা মোর কবে তুচ্ছ হবে।। বিষয় ছাড়িয়া কবে শুদ্ধ হবে মন।কবে হাম হেরব শ্রীবৃন্দাবন।। শ্রীপাদ ঠাকুরমহাশয় শ্রীশ্রীনিতাইচাঁদের প্রমের মূরতি হয়েও দৈন‍্যভরে প্রার্থনা করে এই গৌর-নিতায়ের যুগের মানুষকে শিক্ষা দিচ্ছেন।এইযুগে পতিত উদ্ধারণ জন্য পতিতপাবন শ্রীনিতাইচাঁদে যে অসাধারণ করুণার অভিব‍্যক্তি ঘটেছে,তার কোন তুলনায় নাই।*
*""দন্তে তৃণ ধরি নিতাই নগরে বেড়ায়"",* 
*যারে দেখে তারে কহে দন্তে তৃণ করি।* 
*আমারে কিনিয়া লহ বল গৌরহরি।।* 
*এইরকম দয়াময় নিতাইচাঁদের কৃপা ছাড়া কলিজীবের অনাদিকালের সংসার বাসনা বা দেহ-দৈহিকাদিতে আসক্তির প্রবল সংস্কার তুচ্ছ হবে কিকরে?* *আমার নিতাইয়ের করুণা হলে বিষয় বিষে ডুবে থাকা মন ত‍্যাগ হবে,মন শুদ্ধ হবে,এবং তখনি বৃন্দাবন দর্শনের জন্য প্রাণে ব‍্যাকলতা জাগবে ও মধুর বৃন্দাবনের শোভা নয়ন গোচর হবে।* *শ্রীবৃন্দাবন শ্রীরূপ-রঘুনাথের ভজনস্থলী এই বৃন্দাবনেই শ্রীশ্রীরাধাকৃষ্ণের খোঁজ করছেন।""ভজন""মানেই অভীষ্টকে খোঁজা বা অন্বেষণ করা।বৃন্দাবন শ্রীগোস্বামীপাদগণের আকূতিময় ভজনরসে ভরপূর।বৃন্দাবনে আসলে শুদ্ধচিত্ত সাধকেরও সেই আকূতির যথাসম্ভব সংক্রমণ হয়ে থাকে।শ্রীরূপ-রঘুনাথের কৃপাতে সাধক তখন যুগলপ্রীতি বুঝতে পারেন।* *গোস্বামীপাদগণই ব্রজেরই মঞ্জরী,যুগলপ্রীতি বিশ্বমানবকে বুঝাবার জন‍্যই শ্রীমন্মহাপ্রভুর সঙ্গে বিশ্বে নেমে আসা।সেইজন‍্য তাঁরা তাঁদের বিপুল অনুভূতিপূর্ণ যুগলপ্রীতির শিক্ষা তাঁদের গ্রন্থে লিপিবদ্ধ রেখেছেন।সাধক তাঁদের ভজনস্থলী এই বৃন্দাবনে তাঁদের জন্য ব‍্যাকুল হবেন,হারূপ!হা রঘুনাথ! তোমরা আছ দর্শন দাও।এইতো তোমাদের ভজনস্থলী,শ্রীবৃন্দাবন।এই জায়গায় তোমাদের নিত‍্যলীলা চলছে, মোহান্ধ আমি,তোমাদের লীলা দেখতে পাচ্ছি না,সাধক এইভাবে এই বৃন্দাবনে রূপ-রঘুনাথের নাম নিয়ে ব‍্যাকুল হলে তাঁদের করুণা নেমে আসবে।""কবে হাম বুঝব সে যুগল পিরীতি।। যুগল পিরীতি=শ্রীশ্রীরাধাকৃষ্ণের পরম বিশুদ্ধ পারস্পরিক প্রেম।এইপ্রেমের বোধ অতি সুদুর্লভ,একমাত্র শ্রীরূপ-রঘুনাথের কৃপা সাপেক্ষ।তাই বলছেন,রূপ-রঘুনাথ পদে রহু মোর আশ।প্রার্থনা করয়ে সদা নরোত্তম দাস।।*
*🙏বানান,ভুল ভ্রান্তি ক্ষমা করবেন🌻*
 ✧═══════════•❁❀❁•═══════════✧
👇👇👇এই লিখনী 📚 PDF 📚 ক্লিক করুন 👇👇👇
🌐 
 ✧═══════════•❁❀❁•═══════════✧ 
 ✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️
নিবাস- বাঁশবাড়ী, কীর্তন মন্দিরের পাশে, পোঃ- বাঁশবাড়ী, থানা- ইংরেজ বাজার, জেলা- মালদহ, পশ্চিমবঙ্গ, পিন কোড- ৭৩২১০১।
 ✧═══════════•❁❀❁•═══════════✧
🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏
আমায় দেওয়া ওনার এই অমূল্য লিখনী সেবা, তা সকলের মধ্যে প্রকাশ করলাম। ওনার এই অমূল্য দান সমগ্র বৈষ্ণব সমাজ অনন্তকাল মনে রাখিবে।
🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏
  ✧═══════════•❁❀❁•═══════════✧
    *••••┉━❀꧁ 🙏 রাধে রাধে 🙏 ꧂❀━┅••••* 
                   শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ
              হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।।
  *••••┉━❀꧁ 🙏 জয় জগন্নাথ 🙏 ꧂❀━┅••••*
              হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
              হরে রাম হরে রাম রাম রাম হরে হরে॥
  *••••┉━❀꧁ 🙏 জয় রাধাকান্ত 🙏 ꧂ ❀━┅••••*
   💮❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀💮
   💮❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀💮
✧═══════════•❁❀❁•═══════════✧






শেষ ৩০ দিনের পোস্টের মধ্যে সর্বাধিক Viewer নিম্নে :-

শ্রীকৃষ্ণ লীলা 🙏 সূচীপত্র ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_74.html

শিবরাত্রি ব্রতকথা 🙏 ১০৮ নাম 🙏 মন্ত্র সমূহ 🙏 শিবরাত্রি ব্রত কি ভাবে পৃথিবীতে প্রচলিত হল❓শিবরাত্রি ব্রত পালনে কি ফল লাভ হয় ❓শিবরাত্রি ব্রত পালন কি সকলেই করতে পারেন ❓🙏 সকল ভক্ত 👣 চরণে 👣 অসংখ্যকোটি 🙏 প্রণাম 🙏শ্রী মৃন্ময় নন্দী 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/02/shib.html

ভগবান শ্রীকৃষ্ণের নৌকা গঠন তত্ব ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 https://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_22.html

🙇 রাধে রাধে 🙇 শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ 👏 হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।। 🙇 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2024/09/today.html

শ্রীঅম্বরীষ মহারাজের ছোট রানী 🙏 চারিযুগের ভক্তগাঁথা ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/12/blog-post_97.html

মনোশিক্ষা 🙏 দ্বিতীয় ভাগ 🙏 শ্রীযুক্ত প্রেমানন্দ দাস ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/jaydeb_14.html

বকরূপী ধর্ম যুধিষ্ঠিরকে চারটি প্রশ্ন করেছিলেন সেই প্রশ্নই বা কি? ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/05/blog-post_98.html

শ্রীগৌরাঙ্গ মহাপ্রভু 🥀 সংক্ষিপ্ত কথন 🙏 প্রথম ভাগ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/01/mohaprobhu-joydeb-dawn.html

*নিগমকল্পতরোর্গলিতং ফলং শুকমুখাদকমৃতদ্রবসংযুতম্।**পিবত ভাগবতং রসমালয়ং মুহুরহো রসিকা ভূবি ভাবুকাঃ।।*✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/09/blog-post_89.html

শ্রীআমলকী একাদশী ব্রতের মাহাত্ম‍্য কি ❓ ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/ekadoshi.html