🚩🚩🚩🙇🙇🙇 রাধে রাধে 🙇🙇🙇🚩🚩🚩

*কৃষ্ণসেবা কামার্পণে, ক্রোধ ভক্তদ্বেষী জনে,* *লোভ সাধুসঙ্গে হরিকথা।*। *মোহ ইষ্টলাভ বিনে, মদ কৃষ্ণ গুণগানে,* *নিযুক্ত করিব যথা তথা।।* ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ -> http://mrinmoynandy.blogspot.com/2022/08/blog-post_3.html

  ✧═══════════•❁❀❁•═══════════✧
 ꧁ *কৃষ্ণসেবা কামার্পণে, ক্রোধ ভক্তদ্বেষী জনে,* 
                ꧁ *লোভ সাধুসঙ্গে হরিকথা।* 
     ꧁  *মোহ ইষ্টলাভ বিনে, মদ কৃষ্ণ গুণগানে,* ꧂
                *নিযুক্ত করিব যথা তথা।।* 
       এই লিংকে 👇👇👇🙏👇👇👇 ক্লিক করুন 
            ꧁ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ꧂
  ✧═══════════•❁❀❁•═══════════✧
  ✧═══════════•❁❀❁•═══════════✧
  ꧁ টিকা বা অন্যান্য ধর্মীয় লিখনী 🙏 সূচীপত্র 
       এই লিংকে 👇👇👇🙏👇👇👇 ক্লিক করুন 
          ꧁ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ꧂
  ✧═══════════•❁❀❁•═══════════✧
🍉🍈🍊🍋🍌🍍🍎🍏🍐🥑🍒🍑
*কৃষ্ণসেবা কামার্পণে, ক্রোধ ভক্তদ্বেষী জনে,*
    *লোভ সাধুসঙ্গে হরিকথা।*
*মোহ ইষ্টলাভ বিনে, মদ কৃষ্ণ গুণগানে,*
    *নিযুক্ত করিব যথা তথা।।*
🍉🍈🍊🍋🍌🍍🍎🍏🍐🥑🥝🍒
*শ্রীঠাকুরমহাশয় কামাদি রিপুগণকে শ্রীকৃষ্ণ-সেবায় নিযুক্ত করবার যথাযোগ্য জায়গাগুলি নিরূপণ করেছেন।* *প্রথমে বলেছেন,"কৃষ্ণসেবা কামার্পণে" 'শ্রীকৃষ্ণসেবায় কামকে নিযুক্ত করব'।* *"আত্মেন্দ্রিয় প্রীতি বাঞ্জা, তারে বলি কাম", কামের তাৎপর্য‍্য নিজ সম্ভোগ কেবল।।(চৈঃচঃ)*
*নানা বাক‍্যে জানা যায় কাম বা কামনার গতি নিজের সুখের দিকে।যদি একে শ্রীকৃষ্ণ সুখের জন্য নিয়োগ করা যায়,তবে এই কামই প্রেমরূপে পরিণত হয়ে পরমপুরুষার্থরূপে গণ‍্য হতে পারে।* *"কৃষ্ণেন্দ্রিয় প্রীতি বাঞ্জা ধরে প্রেম নাম"।।* *কৃষ্ণসুখ তাৎপর্য‍্য,হয় প্রেম ত প্রবল।(ঐ) ইত‍্যাদি বাক‍্যে শ্রীকৃষ্ণের সুখ,সাধনের ইচ্ছাকেই ""প্রেম"" বলে জানা যায়।(কম্ ধাতুর উত্তর ঘঙ্ প্রত‍্যয় যোগে "কাম" শব্দ নিষ্পন্ন হয় এবং "প্রী" ধাতুর ক প্রত‍্যয় প্রিয় তার উত্তর ভাববাচ‍্যে "ইমন" প্রত‍্যয় যোগে "প্রেম"শব্দ নিষ্পন্ন হয়ে থাকে।"কম"ধাতু ও "প্রী" ধাতু উভয় ধাতুর অর্থই ইচ্ছা।সুতরাং "কাম" ও "প্রেম"শব্দে ধাতুগত কোন ভেদ না থাকলেও লক্ষ‍্যগত অনেক ভেদ বিদ‍্যমান।* *কাম ব‍্যভিচারী,বহু বিষয়গামী এবং প্রেম একনিষ্ঠ, সিন্ধুগামী গঙ্গাধারার মতো শ্রীকৃষ্ণের দিকে তার গতি অবিচ্ছন্ন।* *কামের হেয়াংশ অর্থ‍্যাৎ স্ব-সুখ তাৎপর্য‍্য অনুসন্ধান বর্জিত হয়ে পরম প্রশংসিত হতে পারে।* *যে সিঁড়ি বেয়ে নিচে নামা যায়,সেই সিঁড়ি বেয়েই উপরে উঠা যেতে পারে কিন্তু নামবার সময় নিচের দিকে লক্ষ‍্য এবং উঠবার সময় উপরের দিকে লক্ষ‍্য রাখতে হয় ; তেমনি যাদের কাম বা কামনার নিজের সুখের দিকে লক্ষ‍্য,তারা বিষয় বাসনায় বদ্ধ হয়ে নানাযোনি ভ্রমণ ও নরকাদি দুঃখভোগ করে বেড়ায়।* *আর যাঁরা ভজন পথ আশ্রয় করেন,তাঁদের অন্তরের কাম বা কামনা শ্রীকৃষ্ণ সুখের প্রতি যুক্ত হয়ে ভক্তিদেবীর প্রভাবে ক্রমশঃ চিন্ময় হতে থাকে এবং শেষে ঐ কামনা হ্লাদিনীর সারবৃত্তির সঙ্গে তাদাত্মা প্রাপ্ত হয়ে "প্রেম"আখ‍্যা লাভ করে থাকে।* *ভাগবতে ১১|১১|২৪, শ্রীভগবান স্বয়ং উদ্ধবের প্রতি বলেছেন,*

*"মদর্থে ধর্মকামার্থানাচারন্ মদপাশ্রয়ঃ।
লভতে নিশ্চলাং ভক্তিং ময‍্যুদ্ধব সনাতনে"।*

 *হে উদ্ধব!আমার আশ্রিত ব‍্যক্তি আমার ভালবাসার জন্য ধর্ম,অর্থ ও কামসমূহের আচরণ করে সনাতন পুরুষ আমাতে প্রেমলাভ করে ধন‍্য হয়ে থাকেন।* *শ্রীকৃষ্ণ কামনার আচরণে জড়ীয় বিশ্ব বিষয় কামনার অবসান ঘটে থাকে। ভগবান নারদের প্রতি বলেছিলেন,"মৎকামঃ শনকৈঃ সাধু সর্বান্মুঞ্চতি হৃচ্ছয়ান্" অর্থ‍্যাৎ আমার কামনা বুকে নিয়ে সাধুগণ বিশ্ব কামনা বিসর্জন দিয়ে থাকেন।অন‍্য কামনা শূন‍্য হয়ে কৃষ্ণ-কামধায় হৃদয় পূর্ণ হওয়ার নামই ""প্রেম""।*
        🌻ক্রমশ🌻
 *অতঃপর বললেন, "ক্রোধ ভক্তদ্বেষী জনে" মানুষের মহাশত্রু এবং মহা অনিষ্টকারী এই ক্রোধকে সাক্ষাৎভাবে কৃষ্ণসেবার কোন কার্য‍্যে নিয়োজিত করা যেতে পারে না বটে, কিন্তু ভক্তদ্বেষীজনের অর্থ‍্যাৎ যারা ভক্তজনকে হিংসা ঘৃণা করে, তাদের প্রতি একে নিয়োজিত করলে ভক্তির পরিপুষ্টি সাধিত হয়ে থাকে।* *ভক্তদ্বেষী জনের ভক্তনিন্দা এবং ভক্তের বিদ্বেষজনক কার্য‍্য যদি সহ‍্য করা যায়, যদি তাতে সাধকের ক্রোধ বা অসহিষ্ণুতার প্রকাশ না হয়,তাহলে শ্রীবিষ্ণুতে এবং বৈষ্ণবে যে তাঁর প্রীতি আছে,ইহা প্রমাণিত হয় না।দক্ষ প্রজাপতির যজ্ঞে মহাদেবের অবমাননা দেখে সতী ক্রুদ্ধা হয়ে বলেছিলেন=,ভাগবত=৪|৪|১৭,*

*কর্ণৌ পিধায় নিরিয়াদযদকল্পে ঈশে ধর্মাবিতর্য‍্যশৃণিভির্নিভিরস‍্যমানে।*
*ছিন্দ‍্যাৎ প্রসহ‍্য রূষতীমসতাং প্রভুশ্চেজ্জিহ্বামসূনপি ততো বিসৃজেৎ স ধর্মঃ।।*

*অর্থ‍্যাৎ=নিন্দুকব‍্যক্তি যদি ধর্মরক্ষক প্রভুর নিন্দাবাদ কীর্তন করে আর তা শুনে যদি কেউ তাকে মারতে বা স্বয়ং মরতে সমর্থ না হয়,তবে কর্ণদ্বয় আচ্ছাদনপূর্বক ক্রোধভরে সেখান থাকে চলে যাবে,আর সমর্থ হলে নিন্দাকারীর কুবাক‍্যবাদিনী জিহ্বাকে বলপূর্বক ছেদন করবে এবং তদনন্তর স্বয়ং প্রাণত‍্যাগ করবে ইহাই ধর্ম।* 
*🌻বৈষ্ণবগণের পক্ষে ভজনোপযোগী দেহত‍্যাগ অনুচিত বলে তাঁদের দুইকান ঢেকে শ্রীবিষ্ণুরনাম স্মরণ করে সেই জায়গা ত‍্যাগ করাই উচিত।* *অতএব সাধারণের সর্বনাশ সাধক ক্রোধ বা অসহনশীলতা ভক্তদ্বেষীর প্রতি নিয়োজিত হয়ে বৈষ্ণবগণের ভজনের পরিপূষ্টি সাধন করে এটিই বুঝা গেল।* *আবার "লোভ সাধুসঙ্গে হরিকথা" লোভ অর্থে লালসা,জড়ীয় বিষয়ে লোভ বা লালসা জীবের মহা অনিষ্টকারী বা সংসার রোগের মূল কারণ হলেও ইহা সাধুসঙ্গে হরিকথা শ্রবণে যুক্ত হয়ে সাধককে অনায়াসে প্রেমদানে ধন‍্য করে থাকে এবং ইহার আনুষঙ্গিক ফলেই ক্ষুধা,পিপাসা,ভয়,মোহাদি নাশপ্রাপ্ত হয়ে থাকে।* *(প্রেমদাতৃত্ব যথা)*

*"তমেব নিত‍্যং শৃণুয়াদভীক্ষ্মীং কৃষ্ণেহমলাং ভক্তিমভীপ্সমানঃ"। (ভাগবত=১২|৩|১৫),*
*অর্থ‍্যাৎ "মহতের শ্রীমুখে শ্রীকৃষ্ণের যশোগাথা শ্রবণমাত্রেই শ্রীকৃষ্ণে প্রেমভক্তি লাভ হয়ে থাকে।*

*🍁ক্ষুৎ পিপাসাদি সংসার ধর্ম নাশ সম্বন্ধে দেবর্ষি নারদের প্রাচীনবর্হির প্রতি উক্তি(ভাগবত=৪|২৯|৪০)*
*"তস্মিন মহন্মুখরিতা মধুভিচ্চরিত্রপীযূষশেষসরিতঃ পরিতঃ স্রবন্তি।*
*তা যে পিবন্ত‍্যবিতৃষ্ণো নৃপ গাঢ়কর্ণৈস্তান্ন স্পৃশন্ত‍্যশনতৃড় ভয়শোকমোহাঃ।।*

*"হে রাজন!কেউ কেউ মনে করেন সাধুসঙ্গ ব‍্যতীত নিজেই হরিকথা চিন্তন আদি দ্বারা ভগবানে প্রেমভক্তির উদয় হয়ে থাকে,কিন্তু তা অত‍্যন্ত অসম্ভব।হরিকথামৃত ব‍্যতীত অন‍্য কথাপ্রসঙ্গ যাতে নাই এইরকম হরিকথারূপ সুধা তরঙ্গিনী যে সাধুসমাজে সবসময় চারদিকে প্রবাহিত হয় সেই সাধুর জায়গায় বসে তাঁদের সাবহিত কর্ণে ও অহং প্রবৃত্তি হয়ে হরিসুধা কথা পান করুন।ক্ষুধা,পিপাসা,ভয়,শোক,মোহ তাঁদেরকে স্পর্শ করতে পারবে না।*
*আরো কি,সাধুসঙ্গে হরিকথায় লোভই পরমপুরুষার্থ ; ভগবান পৃথু মহারাজকে বর দিতে চাইলে তিনি বলেছিলেন=* 

*"ন কাময়ে নাথ তদপ‍্যহং ক্বচিন্ন যত্র যুস্মচ্চরণাম্বুজাসবঃ।*
*মহত্তমান্তর্হৃদয়ান্মুখচ‍্যুতো, বিধৎস্ব কর্ণাযুতমেষ মে বরঃ।।*

*হে নাথ!মহত্তমগণের হৃদয় হতে তাঁদের মুখকমল নিঃসৃত ভবদীয় গুণকীর্তনরূপ শ্রীপাদপদ্ম মকরন্দরস যাতে লাভ করা যায় না,এইরকম মুক্তিতে আমার কোন প্রয়োজন নাই।আপনি আমার দশহাজার বা অসংখ‍্য শ্রবণেন্দ্রিয় বিধান করুন,যাতে আমার প্রাণ ভরে আপনার গুণকথা শুনতে পারি।এটিই আমার উত্তম বর"।* *সাধুসঙ্গ দ্বারাই শ্রকৃষ্ণকথায় লোভের পরম পুরুষার্থ বুঝা যায়।*
    🌻ক্রমশ🌻
 *তাপর বললেন,"মোহ ইষ্টলাভ বিনে" মানুষের বিষয়-কামনা বা দেহ- দৈহিকাদিতে আসক্তি যখন আত্মজ্ঞানকে ঢেকে রাখে তত্ত্ববস্তুকে বুঝতে দেয় না, তখন তাকেই "মোহ"বলা হয়।* *তত্ত্বজ্ঞ ভক্তি-সাধক এই মোহটিকে নিজ ইষ্টলাভ অর্থ‍্যাৎ ভগবৎপ্রাপ্তি বা ভগবানের সাক্ষাৎ সেবাপ্রাপ্তির বিহনে ভগবৎ বিরহ জনিত মোহ বা মূর্ছারূপে গ্রহণ করে ভজনে নিয়োজিত করে থাকেন।* *তাৎপর্য‍্য এই যে,কৃষ্ণের শ্রবণ,কীর্তন,স্মরণাদিতে যে সাধক লোকাতীত আনন্দ লাভ করে থাকেন,এই আনন্দের মধ্যেও সাধকের সবসময় সাক্ষাৎপ্রাপ্তির অভাব বা বিরহউৎকন্ঠা জাগরূক থাকা প্রয়োজন।নচেৎ আত্মারামতার মতো একটি অবস্থা উদিত হয়ে তাঁর সাক্ষাৎ সেবাপ্রাপ্তিতে বিলম্ব ঘটিয়ে থাকে।*
*যেমন দম্পতির মিলনেই সন্তান জাত বা জন্ম হয়,তেমনি প্রেমের সঙ্গে উৎকন্ঠার যোগ হলেই ভগবদ্দর্শন সম্ভবপর হয়ে থাকে।শ্রীরূপ,সনাতন,রঘুনাথাদি ষড়গোস্বামীপাদ সাক্ষাৎ শ্রীমন্মহাপ্রভুর পার্ষদ হয়েও ইষ্ট লাভের অভাবে কি অলৌকিক বিরহ- ব‍্যাকুলতা প্রকাশ করেছিলেন, তা তাঁদের চরিত্রানুশীলনে জানা যায়।* *তাঁদের সেই মহা বিরহ-ব‍্যাকুলতা বা ইষ্টের জন্য সবসময় মোহ,মূর্ছাদি সুমেরু-শিখরের মতো বিশ্বের ভক্তিসাধকগণ চির আদর্শস্থানীয় হয়ে রয়েছে।* *তিনি বললেন,ষড়রিপুর অন‍্যতম এই মোহটিকে ইষ্টবিরহের নবমদশারূপে যদি গ্রহণ করেন,তবে অচিরায় অভীষ্টের দর্শন বা সেবালাভে ধন‍্য হতে পারবেন।* *অবশেষে বললেন,"মদ কৃষ্ণগুণ গানে" "মদ"শব্দের অর্থ অভিমান বা অহঙ্কার, ইহা ভক্তির অত‍্যন্ত বিঘাতক বা বাধা।অভিমানী ব‍্যক্তি ভগবান হতে বহু দূরে। "অহঙ্কার-নিবৃত্তানাং কেশব নহি দূরগঃ।অহঙ্কার-যুতানাং মধ্যে পর্বতরাশয়ঃ"।। অর্থ‍্যাৎ যাঁর অহঙ্কার নিবৃত্ত হয়েছে কেশব তাঁর খুবই কাছে এবং অহঙ্কারী ব‍্যক্তির কাছ হতে তিনি রাশি রাশি পর্বত দূরে অবস্থিত।* *বুদ্ধিম‍ান ভক্তিসাধক কিন্তু এই অভিমান বা মদকে নষ্ট না করে শ্রীকৃষ্ণ গুণগানে মত্ততারূপে নিযুক্ত করে থাকেন।* *("মদ" শব্দের একটি অর্থ মত্ততা) অর্থ‍্যাৎ শ্রীকৃষ্ণগুণগানে মত্ত হয়ে অচিরায় প্রেমসিদ্ধি লাভে ধন‍্য হয়ে থাকেন।* *শ্রীকৃষ্ণগুণগানে মত্ততাও পরমপুরুষার্থ বলে শ্রীমদ্ভাগবতে ৮|৩|২০ বর্ণিত আছে।*
       *ক্রমশ*
*একান্তিনো যস‍্য ন কঞ্চনার্থং,বাঞ্জন্তি যে বৈ ভগবৎপ্রপন্নাঃ।*
*অত‍্যদ্ভুতং তচ্চরিতং সুমঙ্গলং,গায়ন্ত আনন্দসমুদ্রমগ্নাঃ*।।

*🌻শ্রীগজেন্দ্র ভগবানের স্তব প্রসঙ্গে বললেন, হে ভগবন্!ভগবৎপাদপদ্মে শরণাগত ঐকান্তিক ভক্তগণ কিছুই কামনা করেন না, তাঁরা অতি অদ্ভুত ও সুমঙ্গলময় শ্রীহরিচরিত গানে মত্ত হয়ে আনন্দরসসাগরে নিমগ্ন হয়ে থাকেন।🌻*
*শ্রীঠাকুরমহাশয় বলেছেন, ভক্তি সাধনার মহা অন্তরায় এই কামাদি রিপুগণকে এইভাবে ভগবৎভক্তজনের জায়গায় জায়গায় নিযুক্ত করে এদেরকে ভক্তিসাধনার সহায়ক করে নিব।ঠাকুরমহাশয় এর পূর্বের ছয় রিপুকে ভজনের স্থানে স্থানে নিযুক্ত করবার সংকল্প করেছিলেন এবং যেভাবে সুকৌশলে কাম,ক্রোধাদিকে ভজনে নিয়োজিত করবার জায়গাগুলি নির্দেশ করেছিলেন।কিন্তু তিনি ষড়রিপুর অন‍্যতম মাৎসর্য‍্যের জায়গা খুঁজে পাননি।(অপরের উৎকর্ষ দর্শনে উহা সহ‍্য করতে না পারা,উহা ভাল না লাগা বা মনটি বিমর্ষ হয়ে আসা ইহাই মাৎসর্য‍্য),*
*🌺বানান,ভুল ভ্রান্তি মার্জনীয়🌺*
 ✧═══════════•❁❀❁•═══════════✧
👇👇👇এই লিখনী 📚 PDF 📚 ক্লিক করুন 👇👇👇
 ✧═══════════•❁❀❁•═══════════✧ 
 ✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️
নিবাস- বাঁশবাড়ী, কীর্তন মন্দিরের পাশে, পোঃ- বাঁশবাড়ী, থানা- ইংরেজ বাজার, জেলা- মালদহ, পশ্চিমবঙ্গ, পিন কোড- ৭৩২১০১।
 ✧═══════════•❁❀❁•═══════════✧
🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏
আমায় দেওয়া ওনার এই অমূল্য লিখনী সেবা, তা সকলের মধ্যে প্রকাশ করলাম। ওনার এই অমূল্য দান সমগ্র বৈষ্ণব সমাজ অনন্তকাল মনে রাখিবে।
🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏
  ✧═══════════•❁❀❁•═══════════✧
    *••••┉━❀꧁ 🙏 রাধে রাধে 🙏 ꧂❀━┅••••* 
                   শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ
              হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।।
  *••••┉━❀꧁ 🙏 জয় জগন্নাথ 🙏 ꧂❀━┅••••*
              হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
              হরে রাম হরে রাম রাম রাম হরে হরে॥
  *••••┉━❀꧁ 🙏 জয় রাধাকান্ত 🙏 ꧂ ❀━┅••••*
   💮❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀💮
   💮❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀💮
✧═══════════•❁❀❁•═══════════✧






শেষ ৩০ দিনের পোস্টের মধ্যে সর্বাধিক Viewer নিম্নে :-

শ্রীকৃষ্ণ লীলা 🙏 সূচীপত্র ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_74.html

শিবরাত্রি ব্রতকথা 🙏 ১০৮ নাম 🙏 মন্ত্র সমূহ 🙏 শিবরাত্রি ব্রত কি ভাবে পৃথিবীতে প্রচলিত হল❓শিবরাত্রি ব্রত পালনে কি ফল লাভ হয় ❓শিবরাত্রি ব্রত পালন কি সকলেই করতে পারেন ❓🙏 সকল ভক্ত 👣 চরণে 👣 অসংখ্যকোটি 🙏 প্রণাম 🙏শ্রী মৃন্ময় নন্দী 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/02/shib.html

ভগবান শ্রীকৃষ্ণের নৌকা গঠন তত্ব ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 https://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_22.html

🙇 রাধে রাধে 🙇 শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ 👏 হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।। 🙇 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2024/09/today.html

শ্রীঅম্বরীষ মহারাজের ছোট রানী 🙏 চারিযুগের ভক্তগাঁথা ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/12/blog-post_97.html

মনোশিক্ষা 🙏 দ্বিতীয় ভাগ 🙏 শ্রীযুক্ত প্রেমানন্দ দাস ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/jaydeb_14.html

বকরূপী ধর্ম যুধিষ্ঠিরকে চারটি প্রশ্ন করেছিলেন সেই প্রশ্নই বা কি? ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/05/blog-post_98.html

শ্রীগৌরাঙ্গ মহাপ্রভু 🥀 সংক্ষিপ্ত কথন 🙏 প্রথম ভাগ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/01/mohaprobhu-joydeb-dawn.html

*নিগমকল্পতরোর্গলিতং ফলং শুকমুখাদকমৃতদ্রবসংযুতম্।**পিবত ভাগবতং রসমালয়ং মুহুরহো রসিকা ভূবি ভাবুকাঃ।।*✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/09/blog-post_89.html

শ্রীআমলকী একাদশী ব্রতের মাহাত্ম‍্য কি ❓ ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/ekadoshi.html