🚩🚩🚩🙇🙇🙇 রাধে রাধে 🙇🙇🙇🚩🚩🚩

শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভু এবং রায় রামানন্দ রায়ের কথোপকথন-কান্তাপ্রেমই কি সর্বশ্রেষ্ঠ 🙏 শ্রী মৃন্ময় নন্দী কর্ত্তৃক সকল ভক্ত চরণে অসংখ্যকোটি প্রণাম 🙏

✧════════════•❁❀❁•════════════✧
꧁শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভু এবং রায় রামানন্দ রায়ের কথোপকথন-কান্তাপ্রেমই কি সর্বশ্রেষ্ঠ꧂
✧════════════•❁❀❁•════════════✧
প্রভু কহে, এহো উত্তম,আগে কহ আর।
   রায় কহে, "কান্তাপ্রেম সর্বসাধ্যসার"॥

শ্রীশ্রীচৈতন্যচরিতামৃতের মধ্যলীলার অষ্টম পরিচ্ছেদে "শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভু এবং রায় রামানন্দ রায়ের কথোপকথন" এর ৭৯ সংখ্যার এই শ্লোকের উপর ভিত্তি করে অনেক ভক্তগণ মনে করেন "কান্তাপ্রেমই" সর্বশ্রেষ্ঠ। আর সেই ভাবেই তারা ভগবান শ্রীকৃষ্ণকে তাদের "কান্ত" ও নিজেকে "কৃষ্ণের প্রেয়সী" বলে মনে করে ভজন করেন, এই ভজন কতটা শাস্ত্রসম্মত?

আমরা এই কথোপকথনের প্রথম থেকে একটু একটু করে সংক্ষিপ্তভাবে আলোচনা করে আসি----

   একদিন স্নান করে শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভু বসেছিলেন।একজন ভৃত্যকে সঙ্গে নিয়ে রামানন্দ রায় এসে তাঁর সঙ্গে মিলিত হলে বিনম্র প্রণামে উদ্যত রায়কে মহাপ্রভু আলিঙ্গন করার পর এক নির্জন স্থানে(যেহেতু ব্রজগোপীদের লীলা অত্যন্ত গোপনীয়)বসে "সাধ্যের নির্ণয়" নিয়ে আলোচনা শুরু করলে মহাপ্রভুর প্রশ্নের উত্তরে রামানন্দ রায় একে একে ক্রমপর্যায়ে বলতে লাগলেন---

স্বধর্ম আচরণে বিষ্ণুভক্তি হয়।
এহো বাহ্য---
কৃষ্ণ কর্মার্পন--সর্বসাধ্য-সার॥
এহো বাহ্য----
স্বধর্ম ত্যাগ,-- এই সাধ্য-সার॥
এহো বাহ্য---
জ্ঞানমিশ্রা ভক্তি--সাধ্যসার॥
এহো বাহ্য----
জ্ঞানশূন্যা ভক্তি--সাধ্যসার॥
এহো হয়,আগে কহ আর।
প্রেমভক্তি--সর্বসাধ্যসার॥
এহো হয়,আগে কহ আর।
দাস্যপ্রেম সর্বসাধ্যসার॥
এহো হয়,কিছু আগে আর।
সখ্য-প্রেম--সর্বসাধ্যসার॥
এহো উত্তম, আগে কহ আর॥
বাৎসল্য-প্রেম--সর্বসাধ্যসার॥

প্রভু কহে,--"এহো উত্তম আগে কহ আর॥
রায় কহে "কান্তাপ্রেম সর্বসাধ্যসার॥

তাহলে এখানেই মহাপ্রভু রায় রামানন্দকে "কান্তাপ্রেমকে" সর্বসাধ্যসার বললেন? এর পরে কি কিছু জিজ্ঞাসা করেননি?

এর পরেও মহাপ্রভু বললেন---
প্রভু কহে, এই--'এই সাধ্যাবধি সুনিশ্চয়।
কৃপা করি' কহ, যদি আগে কিছু হয়॥

 রামানন্দ রায় উত্তর দিলেন,এরও পরে আরও কিছু আছে শ্রেষ্ঠ সাধন তত্ত্ব আছে কিনা,সে কথা জিজ্ঞাসা করতে পারে এমন কোনও লোক এই পৃথিবীতে আছে বলে আমি জানতাম না।পরে বললেন---

ইহার মধ্যে রাধার প্রেম-'সাধ্যশিরোমণি'।
যাঁহার মহিমা সর্বসাস্ত্রেতে বাখানি॥

এর পরে রামানন্দ রায় রাধারাণীর মহিমা কীর্তন করে এটাই বলতে চাইলেন---
নানা ভক্তের রসামৃত নানাবিধ হয়।
সেই সব রসামৃতের 'বিষয়' 'আশ্রয়'॥
 
অর্থাৎ "প্রতিটি ভক্তই বিশেষ রসে শ্রীকৃষ্ণের সঙ্গে সম্পর্কিত।সেই রসামৃতের আশ্রয় হচ্ছেন ভক্ত এবং বিষয় হচ্ছেন আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণ।" তাহলে এখানে সর্বশ্রেষ্ঠা ভক্ত 'রাধারাণীকে' আশ্রয় করে বিষয়রূপ শ্রীকৃষ্ণকে ভজন করার কথা বলছেন।

এরপর কৃষ্ণের "স্বরূপ ও শক্তি" ও মহাভাবস্বরূপিনী রাধারাণীর মহাভাব বর্ণনা করার পর বললেন---
মহাভাব চিন্তামণি' রাধার স্বরূপ।
ললিতাদি সখী--তাঁর কায়ব্যূহরূপ॥
এরপর রাধারাণীর রূপমাধুর্য বর্ণনা করার পর---
প্রভু কহে -এহো হয়,আগে কহ আর।
রায় কহে,-ইহা বই বুদ্ধি-গতি নাহি আর॥

এরপর রামানন্দ রায় স্বরোচিত  "প্রেমবিলাস-বিবর্ত" নামে একটা ভাব কীর্তন কীর্তন করলে মহাপ্রভু তা আস্বাদন করে বললেন--

'সাধ্যবস্তু' 'সাধন' বিনু কেহ নাহি পায়।
কৃপা করি' কহ, রায় পাবার উপায়॥

রাধাকৃষ্ণের লীলা এই অতি গূঢ়তর।
দাস্য-বাৎসল্যাদি-ভাবে না হয় গোচর॥

সবে এক সখীগণের ইহাঁ অধিকার।
সখী হইতে হয় এই লীলার বিস্তার॥

সখী বিনা এই লীলা পুষ্ট নাহি হয়।
সখী লীলা বিস্তারিয়া,সখী আস্বাদয়॥

সখী বিনা এই লীলায় অন্যের নাহি গতি।
সখীভাবে যে তাঁরে করে অনুগতি॥
 
রাধাকৃষ্ণ-কুঞ্জসেবা-সাধ্য সেই পায়।
সেই সাধ্য পাইতে আর নাহিক উপায়॥

অর্থাৎ  সখী ছাড়া এই লীলায় অন্য কারও প্রবেশের অধিকার নেই। সখীভাবে সখীদের পদাঙ্ক অনুসরণ করে যিনি তাঁদের অনুগত হন, তিনি কেবল বৃন্দাবনের কুঞ্জে শ্রীরাধাকৃষ্ণের সেবা লাভ করতে পারেন। তাছাড়া তা লাভ করার অন্য কোনও উপায় নেই।

এইবার সখীদের স্বভাব কেমন ছিল?

"সখীর স্বভাব এক অকথ্য কথন।
কৃষ্ণ-সহ নিজলীলায় নাহি সখীর মন॥"

অর্থাৎ সখীদের স্বভাবে এক অনির্বচনীয় বৈশিষ্ট্য রয়েছে--তারা নিজেরা কখনো শ্রীকৃষ্ণের সঙ্গ-সুখ উপভোগ করতে চান না।

"কৃষ্ণসহ রাধিকার লীলা যে করায়।
নিজ সুখ হৈতে তাতে কোটি সুখ পায়॥"

কৃষ্ণের সাথে রাধিকার লীলা সম্পাদন করিয়ে তারা নিজ সুখ থেকে কোটি গুণ বেশি সুখ আস্বাদন করেণ।
   
অতএব সখীদের মধ্যে কখনোই "কান্তাপ্রেম" দেখা যায় না! তাই "কান্তাপ্রেম" এর ভাব নিয়ে যারা ভজন করছেন তা কখনোই মহাপ্রভুর নির্দেশিত সর্বশ্রেষ্ঠ সাধনপন্থা নয়,তা তাদের মনকল্পিত রুচি মাত্র। একমাত্র রাধারাণীকে আশ্রয় করে অর্থাৎ "রাধাদাস্য" বা রাধাকিঙ্করী বা মঞ্জরী (সখী) ভাবেই সাধন "সর্বসাধ্যসার"।

অবশেষে রায় রামানন্দ বললেন--
রাগনুগ-মার্গে তাঁরে ভজে যেই জন।
সেই জন পায় ব্রজে ব্রজেন্দ্রনন্দন॥

অঙ্ঘ্রি পদ্মসুধা'য় কহে 'কৃষ্ণাসঙ্গানন্দ।
বিধিমার্গে না পাইয়ে ব্রজে কৃষ্ণচন্দ্র॥"

'অঙ্ঘ্রি(চরণ)পদ্মসুধা' হল 'কৃষ্ণের সঙ্গসুখরূপ আনন্দ'।রাগানুগা ভক্তির প্রভাবেই কেবল এই সিদ্ধিলাভ হয়।বিধিমার্গে শ্রীকৃষ্ণের ভজনা করে কখনও ব্রজের শ্রীকৃষ্ণ চন্দ্রকে পাওয়া যায় না।

অতএব গোপীভাব করি অঙ্গীকার।
রাত্রি-দিন চিন্তে রাধাকৃষ্ণের বিহার॥
        (শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত)

হরিনাম ছাড়া জীব কেমনে তা জানিবে।
হরিনাম জপিলেই সর্বসিদ্ধি হইবে॥
             *••••┉━❀꧁ রাধে রাধে ꧂❀━┅••••*
  
                 শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ
              হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।।

       *••••┉━❀꧁ জয় শ্রীশ্রীজগন্নাথ ꧂❀━┅••••*

              হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
              হরে রাম হরে রাম রাম রাম হরে হরে॥

    *••••┉━❀꧁জয় শ্রীশ্রীরাধাকান্ত꧂ ❀━┅••••*

             শ্রীশ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভুর নিবাসস্থলী
শ্রীগুরুদেব(আশ্রিত)-বৈষ্ণব কুলতিলক আচার্য্যপ্রবর মহান্ত মহারাজ শ্রীল ধ্যানচন্দ্র দাস গোস্বামী (শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভুর অপ্রকট লীলায় শ্রীগম্ভীরা মন্দিরে ঊনবিংশ পীঠাচার্য্য, শ্রীশ্রীরাধাকান্ত মঠ - শ্রীশ্রীগম্ভীরা, শ্রীধাম পুরী), মধবাচার্য্য(ব্রহ্ম) সম্প্রদায়,বক্রেশ্বর পরিবার(শ্রীতিলক সেবা- শ্রীশ্রীমহাপ্রভুর শ্রীচরণ), তুঙ্গবিদ্যা সখী,পশ্চিম দ্বার, লবঙ্গ মঞ্জুরী ( সনাতন গোস্বামী)।
*••••┉━❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀━┅••••*
শ্রী মৃন্ময় নন্দী কর্ত্তৃক সকল ভক্ত চরণে অসংখ্যকোটি প্রণাম।
নিবাস-গিরিরাজ ভবন, উত্তর নারায়নপুর, ভলীয়া, আরামবাগ, হুগলী, পশ্চিমবঙ্গ।
••••┉━❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀━┅••••
      📚 *PDF গ্রন্থ* 📚👉 https://drive.google.com/folderview?id=1_2ZHIyZKJeOOLMK0uLv53SkpMNgyi6eR 
✧════════════•❁❀❁•════════════✧

শেষ ৩০ দিনের পোস্টের মধ্যে সর্বাধিক Viewer নিম্নে :-

শ্রীকৃষ্ণ লীলা 🙏 সূচীপত্র ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_74.html

শিবরাত্রি ব্রতকথা 🙏 ১০৮ নাম 🙏 মন্ত্র সমূহ 🙏 শিবরাত্রি ব্রত কি ভাবে পৃথিবীতে প্রচলিত হল❓শিবরাত্রি ব্রত পালনে কি ফল লাভ হয় ❓শিবরাত্রি ব্রত পালন কি সকলেই করতে পারেন ❓🙏 সকল ভক্ত 👣 চরণে 👣 অসংখ্যকোটি 🙏 প্রণাম 🙏শ্রী মৃন্ময় নন্দী 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/02/shib.html

ভগবান শ্রীকৃষ্ণের নৌকা গঠন তত্ব ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 https://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_22.html

১৫১ হইতে ১৬০ পর্ব 🌷 শ্রীরামানন্দ রায় 🦚🦚 কাষ্ঠ পুত্তুলিকা 🏵️ শ্রীরসিকমোহন বিদ‍্যাভূষণ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/09/ramananda151to160.html

শ্রীঅম্বরীষ মহারাজের ছোট রানী 🙏 চারিযুগের ভক্তগাঁথা ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/12/blog-post_97.html

🙇 রাধে রাধে 🙇 শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ 👏 হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।। 🙇 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2024/09/today.html

শ্রীগৌরাঙ্গ মহাপ্রভু 🥀 সংক্ষিপ্ত কথন 🙏 প্রথম ভাগ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/01/mohaprobhu-joydeb-dawn.html

মনোশিক্ষা 🙏 দ্বিতীয় ভাগ 🙏 শ্রীযুক্ত প্রেমানন্দ দাস ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/jaydeb_14.html

বকরূপী ধর্ম যুধিষ্ঠিরকে চারটি প্রশ্ন করেছিলেন সেই প্রশ্নই বা কি? ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/05/blog-post_98.html

*নিগমকল্পতরোর্গলিতং ফলং শুকমুখাদকমৃতদ্রবসংযুতম্।**পিবত ভাগবতং রসমালয়ং মুহুরহো রসিকা ভূবি ভাবুকাঃ।।*✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/09/blog-post_89.html