🚩🚩🚩🙇🙇🙇 রাধে রাধে 🙇🙇🙇🚩🚩🚩

১৪২. বান্তাশী কি বৈষ্ণব ❓ 🏵️ বৈষ্ণব বিবৃতি 🙏 শ্রীযুক্ত মধুসূদন তত্ত্ববাচস্পতি ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/06/boisnob142.html

✧══════════•❁❀🙇❀❁•══════════✧

🔙 পূর্ব লীলা 👉 ১৪১. সংযোগী বা বান্তাশী 🏵️ বৈষ্ণব বিবৃতি 🙏 শ্রীযুক্ত মধুসূদন তত্ত্ববাচস্পতি ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/06/boisnob141.html

✧══════════•❁❀🙇❀❁•══════════✧

🆕 👉 ১৪২. বান্তাশী কি বৈষ্ণব ❓ 🏵️ বৈষ্ণব বিবৃতি 🙏 শ্রীযুক্ত মধুসূদন তত্ত্ববাচস্পতি ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/06/boisnob142.html

✧══════════•❁❀🙇❀❁•══════════✧
*(১৪২)ওঁ নমো ভগবতে শ্রীকৃষ্ণায়ঃ*
          *বান্তাশী কি বৈষ্ণব?*
         *********************
*🔥অতএব হরিভক্তগণের কোনরকমে ভ্রংশ(চ‍্যুতি বা নাশ)ঘটলেও যখন পাতিত‍্য (অধঃপতনের)দোষ হয় না, তখন তাদেরকে কখনও "বান্তাশী" বলা যেতে পারে না। ভগবদ্ভক্তি-বিমুখ আশ্রমাচার-পরিভ্রষ্ট ব‍্যক্তিই বান্তাশী, কোন মতেই বৈষ্ণব নন। বিশেষ করে বৈষ্ণবধর্ম বা ভক্তিধর্ম বেদ-প্রতিপাদিত মুখ‍্য ধর্ম।বর্ণাশ্রমধর্ম গৌণধর্ম।মুখ‍্যধর্ম আশ্রয় করলে গৌণধর্মের অপেক্ষা থাকে না। পদ্মপুরাণে লিখিত আছে=*
*"যে চাত্র কথিতা ধর্মা বর্ণাশ্রম-নিবন্ধনাঃ।*
*হরিভক্তি-কলাংশাংশ-সমানা ন হি দ্বিজাঃ।।"*
*🍀হে দ্বিজগণ! বর্ণাশ্রম-বিহিত যে সব ধর্মের বিষয় এখানে কথিত হল,সেই সব ধর্ম হরিভক্তির কলাংশের একাংশেরও সমান নয়*।
*🌹অতএব "স বৈ পুংসাং পরোধর্মো যতো ভক্তিরধোক্ষজে" শ্রীহরিভক্তিই পরোধর্ম বা মুখ‍্যধর্ম।বর্ণাশ্রমাদি ধর্ম স্বর্গাদি ফলদায়ক, সাক্ষাৎভাবে শ্রীকৃষ্ণভক্তি প্রদানে অসমর্থ।সুতরাং=*
*"ধর্মঃ স্বনুষ্ঠিতঃ পুংসাং বিষ্ককসেন কথাসু যঃ।*
*নোৎপাদয়েদ্ যদি রতিং শ্রম এব হি কেবলং।।"*
                  *(শ্রীভাগবত=১|৯|৮)*
*🌻ব্রাহ্মণাদি বর্ণচতুষ্টয়ের বর্ণাশ্রম বিহিত ধর্ম সুন্দরভাবে অনুষ্ঠিত হলেও যদি তারদ্বারা হরি-কথায় রতি না জন্মে তবে তদ্বিষয়ক শ্রম পন্ডশ্রম মাত্র।*
*🌺অতএব শুদ্ধভক্তিনিষ্ঠ বৈষ্ণবকে কখনোই বান্তাশী বলা যেতে পারে না।বৈষ্ণব শাস্ত্রের কোথাও বৈষ্ণবের উদ্দেশ্যে এই কথা দেখা যায় না।প্রধানতঃ পারদারিক পতিত-বৈষ্ণব বা প্রাকৃত "সহজিয়াদেরকে" লক্ষ্য করেই "সংযোগী বা বান্তাশী" কথা প্রযুক্ত হয়েছে।কিন্তু সংযোগী যে যোগী বা যুগী জাতির একটি সম্প্রদায় বিশেষ,তা আগেই বলা হয়েছে।নতুবা শুদ্ধভক্তিনিষ্ঠ সদাচারী গৃহস্থ বৈষ্ণবদের সম্বন্ধে ঐ অপূর্ব উদ্ভট শব্দ প্রয়োগ সম্পূর্ণ অশাস্ত্রীয় ও অযৌক্তিক।বৈষ্ণব স্বীয় পরিজন সকলকে বৈষ্ণব ভাবান্বিত করে প্রাচীন আর্য‍্য ঋষিদের পবিত্র আশ্রমের অনুরূপ একটি পারমার্থিক সংসার পত্তন করেন।এই জন‍্য মুনি ঋষিদেরও স্ত্রী পুত্র কন‍্যা ছিলেন।এই ভাবে সেই সিদ্ধ বীর্য‍্যোৎপন্ন বৈষ্ণব বংশধরগণই হিন্দু সমাজে গৌড়াদ‍্য-বৈদিক-বৈষ্ণব জাতি নামে অভিহিত।জাতি বৈষ্ণব,নাগা বৈষ্ণব মন্ডলধারী (ইঁনারা প্রথমে কয়েকটি গ্রামের বৈষ্ণবকে মন্ডলী বা সমাজবদ্ধ করে একটি "থাকের" (এক জায়গায় করে) সৃষ্টি করেন।আট-সমাজী (প্রথমে আটটি সমাজ নিয়ে এদের বৈবাহিক আদান-প্রদান আরম্ভ হয় ) প্রভৃতি কয়টি বিশিষ্ট-থাকের বৈষ্ণবগণও এক্ষণে এই গৌড়াদ‍্য বৈদিক বৈষ্ণব শ্রেণীর অন্তর্নিবিষ্ট। নতুবা বাউল দরবেশ সাঁই কর্তাভজা অভ‍্যাগত এইসব ভিক্ষুক শ্রেণীর বৈষ্ণব, এবং যাঁরা বৈষ্ণববেশে বড়লোকের বাড়ী খানসামার কাজ করেন,যাঁরা আসন্ন মৃত‍্যু বা মৃত ব‍্যক্তিকে ভেক দিয়ে শ্মশান-বন্ধুর কাজ করেন (ডোম বৈরাগী), যাঁরা কুলটার আশ্বাসে, সমাজের তাড়নে,ঋণের দায়ে,পেটের দায়ে,ভেক নিয়ে (পবিত্র বিষ্ণু-সন্ন‍্যাসের বেশকে কলঙ্কিত করে) ভন্ড বৈষ্ণবের বেশে ধর্মের ভানে অধর্ম সঞ্চয় করে নিজে নরকে ও অপর দশজন সরল বিশ্বাসী ভাল লোককে নরকের দ্বারে পাঠাচ্ছে।* *এই সব গৌণ-শ্রেণীর বৈষ্ণবগণও জাতি-পরিচয়ে "বৈষ্ণব" বলে অভিহিত হলেও কিন্তু এক জাতি নয়। যেমন রাঢ়ীয়,বারেন্দ্র,কুলীন,শ্রোত্রীয়, মাহিষ‍্য-ব্রাহ্মণ,গোপ-ব্রাহ্মণ, শুঁড়ীর-ব্রাহ্মণ, ঝল্লমল্লজাতির-ব্রাহ্মণ, মুচির-ব্রাহ্মণ, গ্রহাচার্য‍্য,ভাট,অগ্রদানী ব্রাহ্মণ সকলে একই "ব্রাহ্মণ" নামে পরিচিত হলেও প্রত‍্যেকেই ভিন্ন ভিন্ন জাতি এবং সমাজ ও থাকেও বিভিন্ন, সেরকম উল্লিখিত ভিন্ন ভিন্ন গৌণ-বৈষ্ণব সম্প্রদায়গুলিও "বৈষ্ণব" নামে পরিচিত হলেও তাঁদেরকে ভিন্ন জাতি বুঝতে হবে। সুতরাং সামাজিক হিসাবে সদাচারী গৌড়াদ‍্য-বৈদিক বৈষ্ণবগণের তুল‍্য সকলের সমান মর্য‍্যাদা হতে পারে না। শ্রীচৈতন‍্যদেব নীচকে উদ্ধার করতে বলেছিলেন, নীচ-সঙ্গ করতে বলেননি। সুতরাং নীচ-কর্মী ও নীচ-সঙ্গীর সঙ্গ হতে স্বতন্ত্রতা রক্ষাই তাঁর অভিমত।এইজন‍্যই সদাচারী গৌড়াদ‍্য বৈদিক বৈষ্ণবজাতি, প্রাগুপ্ত(পূর্বে)গৌণ-বৈষ্ণব-সম্প্রদায়ের সংস্রব(সম্পর্ক) হতে স্বীয়(নিজ) স্বতন্ত্র(স্ব মানে আপন, তন্ত্র মানে ইচ্ছা) রক্ষণে চিরকালই যত্নশীল ছিলেন।এটিই শাস্ত্র ও সভ‍্যজন-অনুমোদিত চিরন্তন রীতি। (এক কথায় সৎসঙ্গে স্বর্গবাস, অসৎসঙ্গে নরকবাস।)(🌹ফলে শুদ্ধ বৈষ্ণব-সমাজ যতই শিক্ষার বিস্তার হবে,যতই ভক্তির মহিমা প্রসারিত হবে,ততই জাতীয় সঙ্কীর্ণতা ঘুচে গিয়ে নানা সদ্গুণ-মন্ডিত তেজঃপুঞ্জ বৈষ্ণবমূর্তি সকল মেঘোন্মুত্ত(সাধারণতঃ মেঘ চার শ্রেণীতে বিভক্ত হয়,আবর্ত (নির্জল) দ্রোণ (শস‍্যাদি প্রপূরক)পুষ্কর (দুষ্কর জল) সংবর্ত (প্রলয়কালীন বহদক মেঘ)🌹 উন্মুত্ত হয়ে সূর্য‍্যের মতো জগৎকে আলোকিত করে তুলবে এবং আসমুদ্র হিমাচল এই ভারতভূমিকে এক মহাবৈষ্ণব-জাতি সংঘটিত (একত্রিত করে)সত‍্যযুগ আনয়ন করবে।*
*🌻আরেকটু শুদ্ধ আলোচনা করি।🌻*
*🍀বৈষ্ণবজাতিকে যাঁরা "বোষ্টম" এই অপশব্দ,এই অর্থহীন ব‍্যাকরণ অসিদ্ধ শব্দ, এই বৈষ্ণব শব্দের বিকৃত শব্দ-প্রয়োগে যে একান্ত অযৌক্তিক ও শাস্ত্রবিগর্হিত(গর্হিত=নিন্দিত) তা বলাই বাহুল‍্য।এই বিকৃত-শব্দ-প্রয়োগে পবিত্র-বৈষ্ণব জাতির উপর যেন একটা বিজাতীয় ঘৃণা-দ্বেষের ভাব পরিস্ফুট হয়ে উঠেছে। সবসময় মনে রাখতে হবে, বৈষ্ণবের জাতিত্ব নিত‍্যসিদ্ধ ও শাস্ত্র-শুদ্ধ।বৈষ্ণব-শাসিত সম্প্রদায়ভুক্ত গৃহী বৈষ্ণব একবর্ণ, ব্রাহ্মণ-শাসিত সম্প্রদায়ভুক্ত গৃহী বৈষ্ণব চতুর্বর্ণ। চতুর্বর্ণ ভিন্ন পঞ্চম বর্ণ নাই,এই ভ্রম-অপনোদনের (ভুল খন্ডনের) জন্য ব্রহ্মবৈবর্তপুরাণের ব্রহ্মখন্ডের দশম অধ‍্যায় হতে শ্লোকটি উদ্ধৃত হল=*
*"ব্রাহ্মণ-ক্ষত্রিয়-বৈশ‍্য-শূদ্রা শ্চত্বারো জাতয়ঃ।*
*স্বতন্ত্রা জাতিরেকা চ বিশ্বেষু বৈষ্ণবাভিধা।।"*
*💧কোথায়?শাস্ত্রে "বৈষ্ণব জাতি" স্থলে "বোষ্টম জাতি" লিখিত হয়নি ত? সুতরাং বৈষ্ণবজাতি সম্বন্ধে বিশেষ তত্ত্ব না জেনেই যে ঐরকম অযথা মন্তব‍্য প্রকাশ করা হয়েছে, তা এতে স্পষ্ট প্রতীয়মান (জ্ঞেয় বা বোধগম্য )হয়।* *জানা যায় বোষ্টম জাতি কিছু বৈষ্ণব-সম্প্রদায় বিভক্ত ; সুতরাং এসব সম্প্রদায়ের মধ্যে পরস্পর বৈবাহিক আদান-প্রদান নিষিদ্ধ। কিন্তু যদি এক সম্প্রদায়ের লোক অন‍্য সম্প্রদায়ের স্ত্রীলোককে বিয়ে করতে ইচ্ছা করে, তাহলে স্ব-সম্প্রদায়-বিহিত সামান্য অনুষ্ঠানের দ্বারা সেই স্ত্রীলোকটিকে সংস্কার করে নিলেই চলে এবং এতেই তাদের সমাজের প্রতিবন্ধক বিদূরিত হয়।*
*🙏এই সমস্ত বৈষ্ণবতত্ত্ব গ্রন্থকার শ্রীযুক্ত মধুসূধন অধিকারী তত্ত্ববাচস্পতি মহোদয় প্রকাশ করেছেন। উনার লিখিত গ্রন্থ হতেই লিপিবদ্ধ করা হচ্ছে।🙏*
✧══════════•❁❀🙇❀❁•══════════✧

🔜 ক্রমাগত 👉 ১৪৩. উপসম্প্রদায়ী বৈষ্ণব 🏵️ বৈষ্ণব বিবৃতি 🙏 শ্রীযুক্ত মধুসূদন তত্ত্ববাচস্পতি ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/06/boisnob143.html

✧══════════•❁❀🙇❀❁•══════════✧

    📝📝📝📝📝📝📝📝📝📝📝📝📝📝📝📝
    ꧁👇📖 সূচীপত্র ✍️ শ্রী জয়দেব দাঁ 📖👇



✧══════════•❁❀🙇❀❁•══════════✧


✧══════════•❁❀🙇❀❁•══════════✧

   ✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️ 
নিবাস- বাঁশবাড়ী, কীর্তন মন্দিরের পাশে, পোঃ- বাঁশবাড়ী, থানা- ইংরেজ বাজার, জেলা- মালদহ, পশ্চিমবঙ্গ, পিন কোড- ৭৩২১০১।

✧══════════•❁❀🙇❀❁•══════════✧

  *••••┉❀꧁👇🏠Home Page🏠👇꧂❀┅••••* 


✧══════════•❁❀🙇❀❁•══════════✧

    *••••━❀꧁👇 📖 সূচীপত্র 📖 👇꧂❀┅••••* 



✧══════════•❁❀🙇❀❁•══════════✧

     *••••━❀꧁👇📚 PDF গ্রন্থ 📚👇꧂❀┅••••* 


✧══════════•❁❀🙇❀❁•══════════✧
    *••••┉━❀꧁ 🙏 রাধে রাধে 🙏 ꧂❀━┅••••* 
                   শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ
              হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।।
  *••••┉━❀꧁ 🙏 জয় জগন্নাথ 🙏 ꧂❀━┅••••*
              হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
              হরে রাম হরে রাম রাম রাম হরে হরে॥
  *••••┉━❀꧁ 🙏 জয় রাধাকান্ত 🙏 ꧂ ❀━┅••••*
   🌷❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀🌷
   🏵️❀❈❀🙏🏻🙏🏻🙏🏻🙇🙇🙇🙏🏻🙏🏻🙏🏻❀❈❀🏵️
✧══════════•❁❀🙇❀❁•══════════✧



শেষ ৩০ দিনের পোস্টের মধ্যে সর্বাধিক Viewer নিম্নে :-

শ্রীকৃষ্ণ লীলা 🙏 সূচীপত্র ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_74.html

শিবরাত্রি ব্রতকথা 🙏 ১০৮ নাম 🙏 মন্ত্র সমূহ 🙏 শিবরাত্রি ব্রত কি ভাবে পৃথিবীতে প্রচলিত হল❓শিবরাত্রি ব্রত পালনে কি ফল লাভ হয় ❓শিবরাত্রি ব্রত পালন কি সকলেই করতে পারেন ❓🙏 সকল ভক্ত 👣 চরণে 👣 অসংখ্যকোটি 🙏 প্রণাম 🙏শ্রী মৃন্ময় নন্দী 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/02/shib.html

ভগবান শ্রীকৃষ্ণের নৌকা গঠন তত্ব ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 https://mrinmoynandy.blogspot.com/2022/06/blog-post_22.html

🙇 রাধে রাধে 🙇 শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ 👏 হরে কৃষ্ণ হরে রাম শ্রীরাধেগোবিন্দ।। 🙇 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2024/09/today.html

শ্রীঅম্বরীষ মহারাজের ছোট রানী 🙏 চারিযুগের ভক্তগাঁথা ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/12/blog-post_97.html

মনোশিক্ষা 🙏 দ্বিতীয় ভাগ 🙏 শ্রীযুক্ত প্রেমানন্দ দাস ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/jaydeb_14.html

বকরূপী ধর্ম যুধিষ্ঠিরকে চারটি প্রশ্ন করেছিলেন সেই প্রশ্নই বা কি? ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/05/blog-post_98.html

শ্রীগৌরাঙ্গ মহাপ্রভু 🥀 সংক্ষিপ্ত কথন 🙏 প্রথম ভাগ ✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/01/mohaprobhu-joydeb-dawn.html

শ্রীআমলকী একাদশী ব্রতের মাহাত্ম‍্য কি ❓ ✍️ লিখনী সেবা- শ্রী গোপীশরণ দাস 📚 এই লিংকে ক্লিক করুন 👉 http://mrinmoynandy.blogspot.com/2023/03/ekadoshi.html

*নিগমকল্পতরোর্গলিতং ফলং শুকমুখাদকমৃতদ্রবসংযুতম্।**পিবত ভাগবতং রসমালয়ং মুহুরহো রসিকা ভূবি ভাবুকাঃ।।*✍️ লিখনী সেবা- শ্রী জয়দেব দাঁ 🙏 এই লিংকে ক্লিক করুন ➡️ http://mrinmoynandy.blogspot.com/2022/09/blog-post_89.html